শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

প্রথমদিনে কাপ্তাই হ্রদ থেকে ২১ লাখ ৮৭ হাজার টাকা রাজস্ব আদায়

  • সময় বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ২৭৫ বার পড়া হয়েছে

আলমগীর মানিক,রাঙামাটি:
চার মাস বন্ধ থাকার পর বুধবার (০১ সেপ্টেম্বর ২০২১) মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু হয়েছে। কর্মব্যস্ত হয়ে পড়েছে হ্রদের উপর নির্ভরশীল ২৫ হাজারের অধিক জেলে, মৎস্য ব্যবসায়ী ও শ্রমিক। প্রথমদিন হ্রদ থেকে ১২৫টন মাছ আহরণ হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি কর্তৃপক্ষ। আর এতে প্রতি কেজি মাছে সাড়ে সতেরো টাকা হারে প্রায় ২১ লাখ ৮৭ হাজার টাকা রাজস্ব আয় হয়েছে।
বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিপনণ কেন্দ্রগুলো থেকে পাওয়া তথ্য অনুসারে প্রায় ১২৫ টন মাছ আহরণ করা হয়েছে । তিনি জানান প্রথম দিনে রাঙামাটি, কাপ্তাই ও মহলছড়ি তিন বিপণন কেন্দ্রে প্রায় ২১ লাখ ৮৭ হাজার টাকা রাজস্ব অর্জিত হয়েছে।
বিএফডিসি সূত্রে জানাগেছে, গত বছর কাপ্তাই হ্রদে মৎস্য আহরণের প্রথমদিনে তিনটি ঘাটে ১২৮ মে. টন মৎস্য অবতরণ করা হয়। যা থেকে রাজস্ব আদায় হয় প্রায় ২২ লাখ টাকা।
বিএফডিসির ডেপুটি ম্যানেজার জাহিদুল ইসলাম লিখন জানিয়েছেন, গত বছর প্রথম দিনে এরচেয়ে কিছুটা বেশি মাছ আহরণ করা হলেও এবছর প্রথমদিকে বেশি মাছ আহরণে জেলেদের নিরুৎসাহিত করা হয়েছে কারণ মাছ যাতে বড় হতে পারে এবং সারাবছর মাছ আহরণ স্বাভাবিক থাকে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: