রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:২৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

ফুলবাড়ীর গণ আন্দোলন সারাদেশের জীবন ও সম্পদকে রক্ষা করেছে: অধ্যাপক আনু মোহাম্মদ

  • সময় শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
  • ১৮৬ বার পড়া হয়েছে

মোঃ আল হেলাল চৌধুরী,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি;

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ বলেছেন, ২০০৬ সালের ২৬ আগষ্ট ফুলবাড়ীর বীর জনতা গণআন্দোলন করে সুধু ফুলবাড়ীকে নয়, সারাদেশের জীব-বৈচিত্র সহ জীবন ও সম্পদকে রক্ষা করেছেন। তিনি বলেন ফুলবাড়ীতে উম্মুক্ত কয়লা খনি বাস্তবায়ন হলে, শুধু ফুলবাড়ী নয়, দেশের উত্তারাঞ্চলের পানি সম্পদ বিনষ্ট হয়ে যেত আর এর প্রভাব পড়তো সারাদেশের জীব-বৈচিত্র এবং অর্থনীতির উপর, যা ফুলবাড়ীর বীরজনতা গণআন্দোলন করে এই ধ্বংশযজ্ঞ থেকে রক্ষা করেছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) দিনাজপুরের ফুলবাড়ীতে ফুলবাড়ী গণআন্দোলন দিবস পালন কর্মসূচিতে প্রধান অতিথি বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। অধ্যাপক আনু মোহাম্মদ আন্দোলনের নতুন কর্মসূচি হিসেবে এশিয়া এনার্জিকে দেশ থেকে বিতাড়িত করে রক্তে লেখা ফুলবাড়ী ৬দফা চুক্তি বাস্তবায়নসহ আন্দোলনকারী নেতাদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবী জানান, অন্যথায় করোনা পরিস্থিতি শেষে আবারো গণআন্দোলন করার হুশিয়ারী দেন।

ফুলবাড়ী গণআন্দোলন দিবস কর্মসূচিতে তেল গ্রাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ এর কেন্দ্রিয় সম্বনয়ক মোশারাফ হোসেন নান্নু। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদি কেন্দ্রিয় নেতা আহসানুল আরেফিন ডিটু, সমাজতান্ত্রিক মজদুর পাটির কেন্দ্রিয় সম্পাদক সামসুল আলম, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, যুগ্ম আহবায়ক হামিদুল হক, সিপিবির সম্পাদক এসএম নুরুজ্জামান জামান, ওয়ার্কাস পাটির সম্পাদক শফিকুল ইসলাম শিকদার প্রমুখ।

এদিকে ফুলবাড়ী দিবস পালনে ২০০৬ সালের গণআন্দোলনে নিহত তরিকুল আমিন ও সালেকিনের স্মৃতিস্তম্ভ পৃথক ভাবে পুষ্পার্পন ও র‌্যালী করেছেন পৌর মেয়র মাহমুমদ আলম লিটনের নেতৃত্বে পৌর পরিষোদ, সাবেক পৌর মেয়র মুরতুজা সরকার মানিকের নেতৃত্বে পেশাজিবী সংগঠন, দোকান কর্মচারী ইউনিয়ন, তরুন ব্যবসায়ী সমিতিসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

উল্লেখ্য, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লা খনি বাস্তবায়নের প্রতিবাদে এশিয়া এনার্জি নামক একটি বহুজাতীক কোম্পানীর ফুলবাড়ী অফিস ঘেরাও কর্মসূচি পালন করতে গিয়ে, তৎকালিন আইনশৃংখলা বাহিনীর গুলিতে প্রান হারায় বিশ^ বিদ্যালয়ের ছাত্র তরিকুলসহ আমিন সালেকিন নামে তিন যুবক। একই সাথে আহত হয় প্রায় দুই শতাধিক মানুষ এদের মধ্যে বাবলু রায় নামে একজন চিরতরে পঙ্গুত বরণ করেন। এরপর টানা গণআন্দোলনের মুখে তৎকালিন সরকার ফুলবাড়ীবাসীর সাথে ৬দফা একটি সমজোতা চুক্তি করে, যা ফুলবাড়ী ৬দফা চুক্তি নামে পরিচিত। এরপর থেকে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ীবাসী ৬দফা চুক্তি বাস্তবায়নের দাবিতে আন্দোলন করে আসছে ও ২৬ আগষ্টকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: