শুক্রবার, ১৪ মে ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

পতি ভক্তির কাছে করোনার পরাজয়

  • সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
  • ১১৮ বার পড়া হয়েছে

শুধু বিশ্বাস ও ভালোবাসার জোরেই না, অন্যকে আনন্দ দেওয়ার জন্য ভারতের উত্তর প্রদেশের ছিরালা মণ্ডলে এমন ডানপিটে কাজ করে দেখিয়েছেন এক পতি ভক্ত স্ত্রী।নিজের গলার উপর নারিকেল রেখে ধারালো তলোয়ার দিয়ে তা কেটে মানুষ কে আনন্দ দেওয়ার ইচ্ছা পুরন করেন স্ত্রী।

পতি ভক্তির রীতি সকল ধর্মে ই আছে।প্রেম,ভালবাসা, আর প্রফুল্ল দিয়ে রমনি তার পতির প্রতি,স্বামীর প্রতি ভক্তি প্রদর্শন করে।
প্রেম আর ভক্তি দিয়ে যে রমনি পুরুষের সাথে সংসার আর সম্পর্ক করে তার নাম ,ধাম,আর খ্যাতির জন্য পুরুষ পাগল হয়ে সব উৎসর্গ করে।
সম্রাট শাহজাহান উজ্জ্বল দৃষ্টান্ত। আরো আছে।আদর্শ নারী বা রমনি তার পতি বা স্বামী-কে মন-ভোজন করে এতই আড়ম্বর ও মানুষিক প্রশান্তির আবেশ দেয় যে পতি র চরিত্রে থাকা পুরুষ টা হৈ হৈ রৈ রৈ করে ডাক ডোল, ডামাডোল করে সব কিছুই রমনি সেবার দ্বারে দেয়।

আবার অনেক নারী,রমনি,স্ত্রী কোন প্রতিদান না পেলেও সাথী হারা হওয়ার আশংখায় স্বামী কে চরম অন্তধ্যানে জ্ঞান করে এক অংগে সৌখিন সৌন্দর্যের অন্তরে অন্তর্ভুক্ত করে রাখে।
তাদের ভক্তির ধরন আর এশারার প্রেমময় আবেশ যে আসমান জমিন একাকার করে দেয় সে উদাহরণ দিলেন ভারতের এক স্ত্রী।

করোনার ভয়ে মুখে মাস্ক দিয়ে কাছে যাওয়া তো দুরে থাক অনেকে স্বামীর বাসা ত্যাগ করে।অনেকে তার রক্তের স্বজন কে ভুবনে ভুষন করতে অপারগ। সেখানে এক নারী তার পতি কে মুখ দিয়ে শ্বাস দিয়ে পতি ভক্তির অনুষ্ঠানে তার স্বামীকে সত্যিই নিশ্বাসে বিশ্বাসে আঁকড়ে ধরার অন্তরাত্বার বাঁধনের বন্ধন তুলে ধরলেন ভারত সহ সমগ্রে বিশ্বে।করোনার ভয় তাকে বারিত করতে পারে নাই।বরং করোনা চেয়ে চেয়ে দেখেছে স্বামীকে বাঁচানোর চেষ্টা।মুখে মুখে দিয়ে স্বামীকে মুহুর্তের জন্য হলে এক নিশ্বাস দেওয়ার হৃদয়বিদারক দৃশ্য

তাতে তার মুখের নিশ্বাসে এক মুহূর্ত অন্তত নিশ্বাস পেয়েছে তার প্রেমাত্বা। গর্ব করে সারা পৃথিবীর পতি ভক্তি রমনিকুল আলেখ্য উপস্থাপন করবেন যুগ যুগ ধরে।
পাশাপাশি পুরুষোত্তম, পৌরুষত্বের প্রেম ভালবাসা পেয়ে মারা গেলেও ঐ পতি উদাহরণ হয়ে কল্পনার সিংহাসনে কল্পকাহিনী কে বাস্তবতায় রুপ দিয়েছেন তার দাম্পত্য জীবন।
সার্থক হয়েছে স্ত্রীর বুকে শেষ যাত্রার শেষ নিশ্বাস, নিঃশ্বাস।স্ত্রীর নিশ্বাসে শেষ নিশ্বাস স্বামী- স্ত্রীর সম্পর্ক কে বিশ্বজুড়ে তুলে ধরল ঠিকই, এ যেন ক্ষণিকের জন্য হলেও করোনা কে পতি ভক্তির চপেটাঘাত যা বিশ্বাসে গড়ে উঠা বিশ্বের কোটি কোটি স্বামীর স্ত্রীকে যৌথ নিঃশ্বাসে বেঁচে থাকার প্রেরণা দিবে।

Emaul Haque PPm

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: