বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:২৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

সকালে খালি পেটে রসুন এত উপকারী

  • সময় শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ১২৯ বার পড়া হয়েছে

রসুনের প্রাকৃতিক গুণের কথা কমবেশি আমাদের সবারই জানা। রসুন যে মানব স্বাস্থ্যের জন্য বেশ উপকারী তা অনেক আগে থেকেই প্রচলিত। তবে অনেকেই এটি খেতে পারেন না বা খেতে অস্বস্তি অনুভব করেন। বলা হয়ে থাকে, সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে রসুন বিশেষ করে কাঁচা রসুন গ্রহণ বেশ উপকারী। তবে অনেকেই খালি পেটে খেতে পারেন না।

যেভাবে খাবেন :
খালি পেটে রসুন খেতে হবে সকালের নাশতার করার আগেই। অনেকে চিবিয়ে খেতে পারেন না কারণ, রসুনে একধরনের কড়া ঝাঁজ আছে। সেক্ষেত্রে পানি দিয়ে গিলে খেতে পারেন। এক্ষেত্রে অবশ্যই টুকরো করে নেবেন। তবে রসুন চিবিয়ে খাওয়াটাই উত্তম।রসুনের উপকারিতা :
রসুন একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ করে। গবেষকদের মত, খালি পেটে রসুন গ্রহণ হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা করে। পেটে হজমের সমস্যা থাকলে তাও দূর করে। এ ছাড়া এটি স্ট্রেস থেকে পেটে গ্যাসের সমস্যা দূরীকরণে, পেটের অন্যান্য গণ্ডগোলজনিত অসুখ যেমন ডায়রিয়া সারাতে, শরীরের রক্ত পরিশুদ্ধ করণে ও লিভারের ফাংশন ভালো রাখতে ভূমিকা রাখে, রসুন পুরুষের যৌনশক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

খালি পেটে রসুন খাওয়ার ফলে যকৃত এবং মূত্রাশয় সঠিকভাবে কাজ করে। এ ছাড়া পেটের বিভিন্ন সমস্যা দূর হয়। এটি হজম ও ক্ষুদা বাড়াতে সাহায্য করে।

অন্যান্য ওষুধের তুলনায় শরীরকে ডি-টক্সিফাই করতে রসুন কার্যকর ভূমিকা পালন করে। রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জিদ, জ্বর, ডায়াবেটিস, বিষণ্ণতা এবং ক্যানসারের মতো বড় বড় রোগপ্রতিরোধ করে রসুন। গবেষণায় দেখা গেছে, খালি পেটে রসুন খাওয়া হলে এটি একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিক এর মতো কাজ করে। সকালে খাবারের আগে রসুন খেলে এটি আরও কার্যকরীভাবে কাজ করে।

আপনার যদি যক্ষ্মা বা টিবিজাতীয় কোনো সমস্যা ধরা পড়েন, তাহলে সারা দিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বারবার খেতে পারেন। এতে আপনার যক্ষ্মা রোগ নির্মূলে সহায়তা পাবেন। রসুন খাওয়ার ফলে উচ্চ রক্তচাপের কিছু উপসর্গ উপশম হয়।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: