বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

বাংলাদেশকে লাল তালিকাভুক্ত করলো ব্রিটেন

  • সময় শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ৯৫ বার পড়া হয়েছে

করোনার সংক্রমণ রোধে এবার বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া ও ফিলিপিন্সকেও লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। এরমধ্য দিয়ে বাংলাদেশসহ ৩৯টি দেশের নাগরিকরা যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন না।

আগামী ৯ই এপ্রিল থেকে কার্যকর হবে এই নিষেধাজ্ঞা। এদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নেওয়া অন্তত ২৫ জনের রক্ত জমাট বেঁধেছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় আবারও কঠোর অবস্থানে ব্রিটেন। আগের ৩৫ দেশের সঙ্গে নতুন করে চারটি দেশের নাগরিকদের ব্রিটেন ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এবার বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া এবং ফিলিপিন্সকে লাল তালিকাভুক্ত করেছে দেশটি।
এরমধ্য দিয়ে এসব দেশের নাগরিকরা যুক্তরাজ্য প্রবেশ করতে পারবেন না। আগামী ৯ই এপ্রিল থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এমনকি ৯ এপ্রিলের আগের ১০ দিনে এসব উল্লেখিত দেশগুলো থেকে যাত্রা শুরু করা যাত্রীরাও যুক্তরাজ্য প্রবেশ করতে পারবেন না।

ব্রিটিশ নাগরিকরা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকলেও ১০ দিনের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। ব্রিটিশ সরকারের পরিবহণ মন্ত্রণালয় জানায়, সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নেওয়া অন্তত ২৫ জনের শরীরে রক্ত জমাট বেঁধেছে বলে জানিয়েছে ব্রিটেন। বৃহস্পতিবার (১ এপ্রিল) দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানায়, ২০ জনের মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সন্ধান পাওয়া গেছে।

ব্রিটেনে এখন পর্যন্ত এক কোটির বেশি মানুষকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হয়েছে। সে হিসেবে প্রতি ছয় লাখে একজনের রক্তে জমাট বাঁধার ঘটনা ঘটেছে। তবে প্রতিরোধের কার্যকারিতা বিবেচনায় সম্ভাব্য ঝুঁকির পরিমাণ নগণ্য বলে জানিয়েছে ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: