শুক্রবার, ১৪ মে ২০২১, ০৭:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

ঈদগাঁও বনের ঝিরি থেকে মরা হাতি উদ্ধার

  • সময় বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ৭১ বার পড়া হয়েছে

কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগাঁওর ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটস্থ গামারি ঘোনা ঝিরি এলাকার পানিতে ভাসন্ত একটি মৃত বন্যহাতি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৩ মার্চ) সন্ধ্যায় ভাসন্ত হাতির মৃতদেহটি উদ্ধার করেন বনকর্মীরা।

ময়নাতদন্তের পর হাতিটি কী কারণে মারা গেছে তা বের করতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন। ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন স্থানীয় চাষিদের বরাত দিয়ে জানান, ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটের ভেতরে প্রতিদিন হাতির পাল বিচরণ করে। চলতে গিয়ে হয়তো কোনো কারণে নিচে পড়ে মারা গেছে হাতিটি।

তিনি আরও জানান, হাতির শরীরের বিভিন্ন স্থানে আঁচড়ের দাগ রয়েছে। মনে হচ্ছে, পড়ে যাওয়ার সময় গাছের গুঁড়ি ও মাটির আঘাত পেয়েছে। তবে, হাতিটি কয়েকদিন আগে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। মরদেহটি উদ্ধারের পর ভেটেরিনারি চিকিৎসক দিয়ে ময়নাতদন্ত করা হয়েছে। ময়নাতদন্ত রিপোর্ট হাতে পেলে মৃত্যুর রহস্য জানা যাবে।

মারা যাওয়া হাতিটি মাদি (মেয়ে) হাতি। এটার বয়স আনুমানিক ৮-১০ বছর হতে পারে। এর দাঁতগুলো ছোট, তা শুঁড়ের কাছাকাছি অক্ষত রয়েছে। স্থানীয় আবদু শুক্কুর, রহিম উদ্দিন, আলি আজগর বলেন, হাতিটিকে হত্যা করা হয়েছে বলে মনে হচ্ছে। এর আগেও একই এলাকায় গুলি করে বন্যহাতি মারার ঘটনা ঘটেছিল। অভিযুক্তদের বিরুদ্ধে মামলাও করা হয়। এটিও হত্যার শিকার হয়েছে কি-না খতিয়ে দেখা দরকার বলে মন্তব্য করেন তারা।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. তহিদুল ইসলাম বলেন, মৃত হাতিটি উদ্ধারের পর ময়নাতদন্ত করে মাটিতে পুঁতে ফেলা হয়েছে। কী কারণে হাতিটি মারা গেল তা আবিষ্কার করা গেলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: