মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৫:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

উখিয়ায় হিন্দু সম্প্রদায়ের অত‌্যাচারে অতিষ্ট একটি মুসলিম পরিবার

  • সময় শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১১৭ বার পড়া হয়েছে
ছ‌বি‌তে হিন্দু সম্প্রদায়‌কে সড়ক দখল না করার জন‌্য কথা বল‌তে দেখা যা‌চ্ছে

কক্সবাজা‌রের উখিয়া বাজার এলাকায় বসবাসরত হিন্দু সম্প্রদায়ের গু‌টিক‌য়েক উগ্রপ‌ন্থি যুবক জাকের মুন্সি পরিবারকে তার ভিটেমাটি থেকে উচ্ছেদ করার জন্য ওঠেপড়ে লেগেছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান মৃত বাচা মিয়া সওদাগরের পুত্র মৃত জাকের হোসেন মুন্সীর পরিবারটি দীর্ঘ শতবর্ষ থেকে বসবাস করে আসছেন। কিন্তু হিন্দু সম্প্রদায়ের গু‌টিক‌য়েক লোক  কয়েক বছর থেকে মুসলিম পরিবারটিকে ষড়যন্ত্রের আশ্রয় নিয়ে একরপর হয়রা‌নি মুলক উ‌চ্ছেদ করতে মরিয়া হয়ে ওঠেছে। তারা তাদের শ্বষান ভূমির অংশবিশেষ তাদের একই সম্প্রদায়ের লোকজনকে গোপনে বিক্রিও দখল দিয়ে মুসলিম পরিবারের থাকা জায়গাটি হাতি‌য়ে নিতে অপচেষ্টা চালাচ্ছে।

ভুক্তভোগী পরিবারের শাহাবুদ্দীন সহ ১১জন সদস্যরা আক্ষেপ করে বলেন, শতবর্ষের মৃত বাচামিয়া অতপর জাকের মুন্সির পরিবারটিকে পদে পদে ‌হেনস্থা প্রাননাশের মত হুমকি ধুমকি ও বিভিন্ন কঠিন মামলায় জড়িয়ে দেওয়ার জন‌্য প্রকাশ্য দিবালোকে হুমকি দিচ্ছে।

অসহায় পরিবারের সদস্যরা অভিযোগ করে জানান ওয়ালা মৌজার জ‌মি‌টি ১লা ডিসেম্বর ৮৬ ইং  তারিখে অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব কক্সবাজার কতৃর্ক বসতবাড়ি হিসাবে প্রমানিত হওয়ায় জমির শ্রেনী পরিবর্তন করে ৭০২৯ দাগে ৪০ শতক জমিন অনুমোদন দেওয়া হয়। এবং ইহা রেকর্ডপত্রে তামিল করার জন্য উখিয়া সহকারী ভূমি অফিসকে নির্দেশ দেন।

এ ফাকে হিন্দু সম্প্রদায়ের কতিপয় লোকজন গত তৃতীয় বর্ষে পূজার দিনে উখিয়া স্টেশনের সড়ক দখল ক‌রে মানববন্ধনের নামে বিশৃংখলা সৃষ্টি করে স্থানীয় জনগোষ্ঠী ও প্রশাশনকে বিব্রত করে।

উল্লেখ যে, হিন্দু সম্প্রদায়ের গুটিকয়েক লোক মুসলিম পরিবারটিকে পদে পদে হেনস্থা করলে ২০১২ সালে সহকারী জজ আদালতে ২০৯ নাম্বার একটি মামলা দায়ের করেন যাহা ভুক্ত‌ভোগীর নি‌ষোধাজ্ঞা বলবদ  করেন। বসবাসরত মুসলিম পরিবার ও হিন্দু সম্প্রদায়ের আপত্তিতে গত ৬ ফেব্রুয়ারী ২০২১ এ উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ‌্যক্ষ হামিদুল হক চৌধুরীর কার্যালয়ে বৈঠক হয়। ওই বৈঠকে হিন্দু সম্প্রদায়ের পক্ষে রতন দে, মৃদুল আইস, এডভোকেট রবি, দীপক মল্লিক, শ‌্যামল সহ একাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

উপজেলা চেয়ারম‌্যান উভয় পক্ষকে মামলা মোকদ্দমা ও অশান্তির পরিহার করার জন‌্য পরামর্শ  দেওয়া হয়। ওইসময় চেয়ারম্যানের উভ‌য়ের উপস্থিতিতে শান্তিপূর্ন সহ-অবস্থানের জন্য একটি সীমানা দেওয়াল স্থাপন করার কথা হয়।

আজ হিন্দু সম্প্রদায়ের ওই গুটিকয়েক ব্যক্তির  নেতৃত্বে উখিয়া স্টেশনে ফের জনসমাবেশ সৃ‌ষ্টি করে স্থানীয় জনগন ও প্রশাসনকে বিব্রত অবস্থায় ফেলে এবং এলাকায় আতংক সৃ‌ষ্টি করেন।

ওই সমাবেশে নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট ও ও‌সির হস্ত‌ক্ষে‌পে উভয় পক্ষ‌কে ডে‌কে বলেন, জমি সংক্রন্ত বিষয়ে আদালত কিংবা থানায় অভিযোগ করতে পারেন,  কিন্তু এই নি‌য়ে সড়ক ও জনপদ বিভাগের রাস্তা দখল ক‌রে মানববন্ধনের নামে যানবাহন চলাচলে বাঁধা সৃ‌ষ্টি করতে পারেনা।

এব্যপারে জানতে চাইলে সহকারী কমিসনার ভূমি উখিয়া ও নির্বাহী ম‌্যাজিস্ট্রেট মোহাম্মদ আমিনুল এহেসান খান, বলেন হিন্দু সম্প্রদায় ও মুসলিম পরিবারটিকে তাদের দলিল দস্তাবেজ নিয়ে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে । এবং উভয়ের জমি পরিচিহ্নিত কারার জন্য এক‌টি টেবিল সা‌র্ভে  কারার জন্য নির্দেশ দেন।

এব্যপারে জানতে চাইলে উখিয়া থানার অফিসার ইনচার্জ আহম্মেদ সনজুর মুর‌শেদ বলেন, এটা প‌রিমা‌পের মধ‌্যদি‌য়ে উভয় প‌ক্ষের বি‌রোধ মিমাংসার  কথা ব‌লেন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: