শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ০৩:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

আয়ারল্যান্ডে ব্যবসায় শিক্ষায় উচ্চশিক্ষার সুযোগ

  • সময় বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ২৭১ বার পড়া হয়েছে

স্বাস্থ্য, বিজ্ঞান, প্রকৌশল, আইন কিংবা মিডিয়া—সব খাতেই প্রয়োজন বিজনেস গ্র্যাজুয়েট। যে কারণে ব্যবসায় শিক্ষায় উচ্চতর ডিগ্রি নেওয়া তরুণদের জন্য চাকরি, উপার্জন ও বিশ্বভ্রমণের সুযোগও অন্যদের চেয়ে অনেক বেশি। একই কারণে এ বিষয়ে ডিগ্রি নেওয়ার দিকে শিক্ষার্থীদের ঝোঁকও সবচেয়ে বেশি থা‌কে।

কঠিন সব বিষয়ে চিন্তা, গবেষণা, বিশ্লেষণ ও যোগাযোগের সক্ষমতায় অন্যদের চেয়ে এগিয়ে থাকে এই শিক্ষার্থীরা। অন্য গ্র্যাজুয়েটদের চেয়ে তাঁদের উপার্জনও বেশি হয়। আর আয়ারল্যান্ডে ব্যবসায় শিক্ষায় ডিগ্রি নেওয়ার রয়েছে অনেক সুযোগ। এখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এ বিষয়ে আন্তর্জাতিক মান বজায় রেখেই ডিগ্রি দিয়ে থাকে।

দেশটি থেকে ব্যবসায় শিক্ষায় ডিগ্রি নিয়ে সেখানেই চাকরি করারও সুযোগ রয়েছে প্রচুর।

কোথায় পড়বেন
আয়ারল্যান্ডে আইন বিষয়ে উচ্চশিক্ষার সেরা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি কলেজ ডাবলিন। বিশেষ করে এই প্রতিষ্ঠানের ব্যাচেলর অব কমার্স কোর্সের জনপ্রিয়তা অনেক। ট্রিনিটি (Trinity college) কলেজের বিজনেস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল স্টাডিজ ডিগ্রিও এখন শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হ‌য়ে উঠছে। ইউনিভার্সিটি অব লিমেরিকের (University of Limerick) কেমি বিজনেস স্কুল এবং ডাবলিন সিটি ইউনিভার্সিটির (Dublin city university) বিজনেস স্কুলও এ ক্ষেত্রে দারুণ সুনাম কুড়িয়েছে। এ ছাড়া ইউনিভার্সিটি অব লিমেরিকে ল অ্যান্ড অ্যাকাউন্টিং শিক্ষার্থীদের সুযোগ রয়েছে আইন ও ব্যবসায় একসঙ্গে শিক্ষার। ডাবলিন সিটি ইউনিভার্সিটির বিএ ইন গ্লোবাল বিজনেস বিভাগের শিক্ষার্থীদের দুই বছরের জন্য যুক্তরাষ্ট্রে গিয়ে পড়ার সুযোগও রয়েছে।

এ ছাড়া দেশটিতে ব্যবসায় শিক্ষাবিষয়ক আরও অনেক ব্যতিক্রমী কোর্স রয়েছে। যেমন ময়নুথ ইউনিভার্সিটিতে (Maynooth university) বিবিএসের সঙ্গে পড়ানো হয় ইকুইন স্টাডিজ বা অশ্ব শিক্ষা। এই বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জনকারীরা আয়ারল্যান্ড বা ইউরোপের অন্যত্র কোটি ডলারের ঘোড়দৌড় খাতে সহজেই চাকরি খুঁজে নিতে পারেন।

ডান লু‌রির ইস্টিটিউট অব আর্ট ডিজাইন টেকনোলজিতে (Dun laogaire) রয়েছে শিল্প ব্যবস্থাপনা ও ব্যবসায় শিক্ষার সমন্বিত কোর্স। এ ছাড়া অপেক্ষাকৃত ছোট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও রয়েছে বিজ‌নে‌সের ওপর বিভিন্ন ধরনের কোর্স। ডাবলিন বিজনেস স্কুলে ব্যবসায় শিক্ষার সঙ্গে পড়ানো হয় মানবসম্পদ ব্যবস্থানা ও হিসাববিজ্ঞান।

ন্যাশনাল কলেজ অব আয়ারল্যান্ডে (National college of ireland) লেভেল ৮ কোর্স রয়েছে ব্যবসা, হিসাববিজ্ঞান, মানবসম্পদ ব্যবস্থাপনার ওপর।

অ্যাকাউন্টিং টেকনিশিয়ানস অব আয়ারল্যান্ডের (এটিআই) মতে, দেশটিতে দক্ষ অ্যাকাউন্টিং টেনকিশিয়ানের বড় ঘাটতি রয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানে অ্যাকাউন্টিং টেকনিশিয়ানরা অর্থায়ন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন, যা অভিজ্ঞ ও দক্ষ হিসাবরক্ষকদের সহযোগী হিসেবে বিবেচিত হয়।

এটিআই (ATI) থেকে এক বছরমেয়াদি সার্টিফিকেট কোর্স ও ২ বছরমেয়াদি ডিপ্লোমা করার সুযোগ রয়েছে হিসাববিজ্ঞানে। সরাসরি এটিআই (ATI) কিংবা আয়ারল্যান্ডের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানটির অধীনে এ পরীক্ষায় অংশ নেওয়া যায়। বিস্তারিত জানতে ভিজিট করুন নি‌ম্নোক্ত UL, DCU, NUI Galway, WIT, UCC and DIT বিশ্ববিদ‌্যাল‌য়গুলো সাইট। এ ছাড়া অনেক কলেজে পার্টটাইম কোর্স করারও সুযোগ রয়েছে।

আয়ারল্যান্ডে চীনা ভাষা কেন পড়ানো হয়
আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবসায় শিক্ষা কোর্সের সঙ্গে রয়েছে বিদেশি ভাষার কোর্সের সমন্বয়। ইউনিভার্সিটি কলেজ ডাবলিনের (UCD) অসম্ভব জনপ্রিয় ইন্টারন্যাশনাল কমার্স কোর্সে ব্যবসায় শিক্ষার পাশাপাশি জার্মান, ফ্র্যান্স, ইতালিয়ান, স্প্যানিশ, পর্তুগিজসহ বেশ কিছু ভাষা শিক্ষার কোর্স করার সুযোগ রয়েছে। আবার ট্রিনিট্রি কলেজে রয়েছে পোলিশ, রাশিয়ান, জার্মান ভাষার সঙ্গে ব্যবসায় শিক্ষার সমন্বিত কোর্স। এ ছাড়া আরও কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে একই ধরনের কোর্স রয়েছে, যেমন ইউনিভার্সিটি অব লিমেরিক, গ্যালওয়ের ন্যাশনাল ইউনিভার্সিটি অব আয়ারল্যান্ড, ইউনিভার্সিটি কলেজ কর্ক, ডাবলিন সিটি ইউনিভার্সিটি, ডাবলিন ইনস্টিটিউট অব টেকনোলজি, ওয়াটারফোর্ড ইনস্টিটিউট অব টেকনোলজি। ব্যবসায় শিক্ষার সঙ্গে চীনা ভাষা শিক্ষার কোর্সও রয়েছে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে। বিশ্ব বাণিজ্যে চীনা প্রভাব বৃদ্ধির কারণে কোর্সটির চাহিদা দ্রুত বাড়ছে সারা বি‌শ্বে।

ক্যারিয়ার
মানবজীবনের এমন কোনো ক্ষেত্র নেই, যেখানে বিজনেস গ্র্যাজুয়েটদের দরকার হয় না। সব ক্ষেত্রেই বাজেট নিয়ন্ত্রণ এবং ব্যবসায় ব্যবস্থাপনা জানা লোক দরকার। খুচরা ব্যবসায়, ব্যাংকিং, বিশ্ববাণিজ্য সেক্টরের পাশাপাশি সরকারি চাকরি, দাতব্য সংস্থা, গণমাধ্যম, বিজ্ঞান ও প্রকৌশল শিল্প, হাসপাতাল, পর্যটনসহ এমন কোনো সেক্টর নেই, যেখানে ব্যবসায় শিক্ষায় ডিগ্রিধারীরা কাজ করছে না।

এ ছাড়া বাজারজাতকরণ, মানবসম্পদ ব্যবস্থাপনা, পরামর্শক, বিক্রয় প্রতি‌নি‌ধি ইত্যাদি সেক্টর তো রয়েছেই। বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিংও একটি বিশাল কর্মসংস্থানের জায়গা। আবার কেউ উদ্যোক্তা হিসেবে নিজে কিছু করতে চাইলেও ব্যবসায় শিক্ষায় ডিগ্রি নেওয়াদের জন্য সেটি সহজ হয়। আয়ারল্যান্ডের বড় কোম্পানিগু‌লো বিজনেস গ্র্যাজুয়েটদের চাকরির সুযোগ দিয়ে উন্নত প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য করে তোলে। পড়াশোনা শেষ করে অনেকে বড় কোম্পানিতে ইন্টার্নশিপও করেন। কর্মক্ষেত্রে ব্যবসায় শিক্ষার গুরুত্বের কারণেই এই সেক্টরের অনেক অভিজ্ঞরাও আজকাল পেশাগত দক্ষতা অর্জনের জন্য চাকরির পাশাপাশি এমবিএ করছেন। আবার আয়ারল্যান্ডের বাইরে বিশ্বের যেকোনো প্রান্তে এই সেক্টরে ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে।

আয় উপার্জন কেমন
যেকোনো পেশার চেয়ে ব্যবসায় শিক্ষা ডিগ্রিধারীদের বেশি আয়ের সুযোগ রয়েছে। অভিজ্ঞতা আর দক্ষতা বৃদ্ধির সঙ্গে এ সেক্টরে বাড়তে থাকে বেতন। এর সঙ্গে র‌য়ে‌ছে বোনাস। এই পেশায় প্রচুর বৈচিত্র্য রয়েছে। আইরিশ রিক্রুটমেন্ট ফার্ম সিপিএলের (CPL) তথ্যমতে, দেশটিতে একজন অর্থায়ন বিশ্লেষক বছরে ৪৫ থেকে ৬০ হাজার ইউরো আয় করতে পারেন। আবার বড় প্রতিষ্ঠানের অর্থায়ন নিয়ন্ত্রকের মতো পদগুলোতে বার্ষিক আয় এক লাখ ইউরো ছাড়িয়ে যেতে পারে। একজন সাপ্লাই চেইন ম্যানেজার ৫৫ থেকে ৭৫ হাজার ইউরো আয় করেন, হিসাবরক্ষকেরা ৭০ হাজার ইউরোর আশপাশে আয় করেন। মার্কেটিং ম্যানেজারদের উপার্জন বছরে ৯০ হাজার ইউরো পর্যন্ত উঠতে পারে।

অন‌্য এক‌টি জরিপ সংস্থার তথ্যমতে, একজন প্রজেক্ট অ্যাকাউন্ট্যান্টের আয় প্রথম বছরে ৬০ হাজার ইউরো হতে পারে। এরপর এটি বাড়তেই থাকবে। আর কেউ যদি ব্যবসায় শিক্ষার ওপর পোস্ট গ্র্যাজুয়েশন করে চাকরি করেন, তাহলে তাঁর উপার্জন আরও অনেক বেশি হবে।

আইইএলটিএস লাগবে কি
আয়ারল্যান্ডের বিশ্ববিদ‌্যালয়গুলোতে ভর্তি আবেদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের চাহিদামোতাবেক আইইএলটিএসের (IELTS) শর্ত পূরণ। এ ক্ষেত্রে একেক বিশ্ববিদ্যালয়ের জন্য স্কোর চাহিদা একেক রকম হতে পারে। সাধারণত শিক্ষার্থী হিসেবে সফলভা‌বে আয়ারল্যান্ডের ভিসা প্রসেস ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আইইএলটিএস একাডেমিক কোর্স করা দরকার। আবার আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করবেন বা যে যে কোর্সে পড়তে চাইবেন, তার ওপর ভিত্তি করেও কিছু পৃথক যোগ্যতা চাওয়া হতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠা‌নের সঙ্গে সরাস‌রি যোগা‌যোগ ক‌রে জে‌নে নি‌তে পা‌রেন আপনার পছ‌ন্দের সাব‌জে‌ক্টের কত টিউশন ফি। তা ছাড়া যেকোনো সহ‌যো‌গিতার জন্য যোগা‌যোগ কর‌তে পা‌রেন (info.irelandoutlook21@gmail.com) এই মেইলে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: