রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

স্বাস্থ্য ও কারা অধিদফতরের ডিজিকে লিগ্যাল নোটিশ

  • সময় রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ১৩৭ বার পড়া হয়েছে

আদালতের আদেশ অমান্য ও ভুল তথ্য সরবরাহ করায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও কারা অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) আদালত অবমাননার লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৭ মার্চ) ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জেআর খান (রবিন) এই নোটিশ পাঠান। নোটিশ পাঠানোর বিষয়টি তিনি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তাদের প্রতি পাঠানো নোটিশে বলা হয়েছে, দেশের ৬৮টি কারাগারে ৪০ হাজার ৬৬৪ কারাবন্দির ধারণক্ষমতা থাকলেও অনেক ক্ষেত্রে এর চেয়ে ২/৩ গুণ বেশি কারাবন্দি কারাগারে অবস্থান করেন। অন্যদিকে ১৪১টি কারা চিকিৎসক পদের বিপরীতে চিকিৎসক ছিল মাত্র ৯ জন। এতে করে বন্দিদের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আইনজীবী মো. জেআর খান (রবিন) জনস্বার্থে একটি রিট দায়ের করেন। ওই রিটের প্রেক্ষিতে ২০১৯ সালের ২৩ জুন হাইকোর্টের বিচারপতি এএফএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারি করেন।

রুলে কারাবন্দিদের বাসস্থান ও চিকিৎসা সেবা নিশ্চিতের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয় এবং কারা কর্তৃপক্ষকে সার্বিক বিষয়ে আদালতকে অবহিত করার নির্দেশ দেন।

পরে কারা কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে হলফনামার মাধ্যমে দেশের সব কারাগারে ২৪ জন ডাক্তার থাকার বিষয়টি নিশ্চিত করেন। সঙ্গে সঙ্গে অবশিষ্ট খালি ১১৭টি পদে চিকিৎসক নিয়োগের ব্যাপারেও প্রয়োজনীয় আদেশ প্রার্থনা করেন।

এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট অনতিবিলম্বে শূন্য পদে ১১৭ জন চিকিৎসক নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) নির্দেশ দেন।

এরপর চলতি বছরের ১৭ জানুয়ারি কারা কর্তৃপক্ষ হলফের মাধ্যমে আদালতকে জানায়, ‘১৪১ পদের বিপরীতে ১২২ জন চিকিৎসক দেশের বিভিন্ন কারাগারে নিয়োজিত রয়েছেন। তার মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, ময়মনসিংহ বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, রংপুর বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, সিলেট বিভাগে ১৭ জন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ১০ জন নিয়োজিত আছেন। ১২২ জনের মধ্যে ৭ জন ডিপোটেশনে এবং ১০৫ জন পর্যায়ক্রমে সংযুক্ত আছেন।’

আইনজীবী মো. জেআর খান (রবিন) বলেন, একই বিষয়ে গত ৪ মার্চ দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, এখনো কারাগারে ১৩৪টি চিকিৎসকের পদ শূন্য রয়েছে। সেহেতু স্বাস্থ্য অধিদফতরের ডিজি আদালতের আদেশ অনুসারে কারাগারে চিকিৎসক নিয়োগ না দিয়ে আদালতের আদেশ অমান্য করেছেন। একই সঙ্গে কারা কর্তৃপক্ষ চিকিৎসক নিয়োগের বিষয়ে সঠিক তথ্য সরবরাহ না করায় তাদের কাজও আদালত অবমাননার শামিল। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ প্রেরণ করা হয়েছে।

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে আদালতের নির্দেশ মোতাবেক কারাগারে অন্তর্বর্তীকালীন ১১৭টি শূন্য পদে চিকিৎসক নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: