বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৭:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

পর্তুগালে ব্যবসা গুটিয়ে নিচ্ছেন বাংলাদেশিরা

  • সময় শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮১ বার পড়া হয়েছে

এক যুগেরও বেশি সময় ধরে পর্তুগালের ট্যুরিস্ট শপ বা সুভেনির ব্যবসায় উল্লেখযোগ্য অংশগ্রহণ দেখা গেছে প্রবাসী বাংলাদেশিদের। কিন্তু মহামা রি করো নার কারণে লোকসানের বোঝা বইতে না পেরে ব্যবসা গুটিয়ে নিয়েছেন অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

নব্বইয়ের দশক থেকে পর্তুগালে বাংলাদেশিদের বসবাস শুরু হলেও, চলতি শতাব্দীর পর থেকেই বাড়তে থাকে সেই সংখ্যা। সুপারশপ বা রেস্তোরাঁ শিল্পের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণ বাড়ে বাংলাদেশিদের। মূলত এসব প্রতিষ্ঠানে কাজ করেই পর্তুগালে বৈধতা পান অনেক বাংলাদেশি।

ট্যুরিস্ট শপগুলোতের সরবারহ করা পণ্যের হোলসেল মা র্কেট, গেল এক যুগেরও বেশি সময় ধরে ছিল বাংলাদেশিদের দখলে। লকডাউনে গ্রোসারি সুপারশপসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান খোলা থাকলেও বন্ধ ছিল গিফটের মতো আইটেমগুলোর দোকান। আর এ কারণে ক্ষতির মুখে ব্যবসা ছেড়ে পর্তুগাল ছেড়েছেন অনেক বাংলাদেশি।

সজল রহমান নামে প্রবাসী বাংলাদেশি জানান, কোভিডের কারণে ব্যবসা ও বাণিজ্যের অবস্থা খুবই খা রাপ যাচ্ছে। অনেকে দোকান ছেড়ে দিচ্ছেন। এদের মধ্যে পর্তুগালও ছেড়েছেন।

এ ছাড়া পর্তুগালের অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ী ব্রেক্সিটের আগে ব্যবসা গুটিয়ে পাড়ি জমিয়েছেন যু ক্তরাজ্যে। কারণ সন্তানদের উন্নত শিক্ষার জন্য যু ক্তরাজ্যই বাংলাদেশির জন্য প্রথম পছন্দ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: