রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১০:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

৩৬ হাজার ভুয়া সনদ বিক্রি করেছে মানব ভারতী বিশ্ববিদ্যালয়

  • সময় মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৩ বার পড়া হয়েছে

ভারতের একটি বিশ্ববিদ্যালয় অন্তত ৩৬ হাজার ভুয়া সনদ বিক্রি করেছে বলে প্রমাণ পেয়েছে দেশটির বিশেষ তদন্তকারী দল। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, এ অপকর্মে জড়িত হিমাচল প্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও তার পরিবারের কয়েকশ’ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

হিমাচলের সোলান শহরের মানব ভারতী বিশ্ববিদ্যালয়ে ঘটেছে এমন নজিরবিহীন ঘটনা। গত ১১ বছরে বিশ্ববিদ্যালয়টি প্রায় ৪১ হাজার সনদ ইস্যু করেছে। এর মধ্যে মাত্র হাজার পাঁচেক আসল প্রমাণিত হয়েছে। অর্থাৎ, বাকি ৩৬ হাজারই ভুয়া।

ভারতীয় পুলিশ জানিয়েছে, মানব ভারতী ট্রাস্টের অধীনে পরিচালিত হতো বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। হিমাচল ছাড়া রাজস্থানেও তাদের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর চেয়ারম্যান রাজ কুমার রানা, তার স্ত্রী অশোনী কান্বার, মেয়ে আইনা রানা (দু’জনেই ট্রাস্টি) এবং ছেলে বর্তমানে অস্ট্রেলিয়া রয়েছেন। তাদের ভারতে ফিরিয়ে আনার চেষ্টা করছে পুলিশ।

হিমাচল পুলিশের মহাপরিচালক সঞ্জয় কুন্ডু গণমাধ্যমকে বলেছেন, এ রাজ্যে এটাই প্রথম মানিলন্ডারিংয়ে শিক্ষাপ্রতিষ্ঠান জড়িত থাকার ঘটনা। তিনি জানিয়েছেন, ভুয়া সার্টিফিকেট বিক্রি করে রানা ও তার পরিবার অন্তত ৩৮৭ কোটি রুপি আয় করেছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: