অতিরিক্ত ডিম খাওয়া ধূমপানের চেয়েও ক্ষতিকর!

অতিরিক্ত ডিম খাওয়া ধূমপানের চেয়েও ক্ষতিকর!

ডিম কমবেশি অনেকেরই পছন্দের খাবার। অনেকের সকালের নাস্তায় বা সারা দিনে কোনো একসময় ডিম খাওয়ার অভ্যাস রয়েছে। তবে এই স্বাস্থ্যকর ডিমেই নাকি ক্ষতি! গবেষণা করে বিজ্ঞানীরা এমন তথ্য সামনে এনেছেন। “জার্নাল অব অ্যাথেরসক্লেরোসিস রিসার্চ” নামের একটি গবেষণা সংস্থা এই বিষয়টি সামনে আনে।

গবেষকরা জানান, দীর্ঘদিন গবেষণা করে তারা এমন সিদ্ধান্তে এসেছেন। তারা বলছেন, প্রতিদিন ডিম খাওয়া সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর! তাদের তথ্য অনুযায়ী, বেশি ডিম খেলে শরীরে কোলেস্টরেলের মাত্রা বেড়ে যায়। যা হৃদরোগের কারণ হতে পারে।

শুধু তাই নয়, ডিম খাওয়ার ফলে আর্থ্রাইটিসের সম্ভাবনাও দেখা যায় বেশি। তবে অনেকেই বলেন, ডিমের সাদা অংশ উপকারী, আর কুসুম খাওয়া ভালো নয়। তাদের এ তথ্যকে একেবারে উড়িয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। তাদের মতে, ডিমের যে কোনো অংশই অতিরিক্ত খাওয়া উচিত নয়।

এমনকি বিজ্ঞানীরা বলছেন, কাঁচা ডিমের তুলনায় ওমলেট, সেদ্ধ কিংবা পোচ খেলে ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী ভয়ংকর এমন তথ্য সামনে নিয়ে এসেছেন। অথচ এতদিন চিকিৎসকরা বলেছেন, প্রতিদিন অন্তত একটি ডিম খেলে শরীর ভালো থাকবে।

তাহলে এখন ভোক্তারা কী করবেন; চিকিৎসকের পরামর্শ মানবে নাকি বিজ্ঞানীদের গবেষণা অনুসরণ করবেন? সে প্রশ্ন থেকেই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: