শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:০৩ অপরাহ্ন

৭ মাস পর তাহিরপুরে শুল্ক স্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু

  • সময় শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
  • ৪৪ বার পড়া হয়েছে

করোনা ও মামলাজনিত কারণে ৭ মাসের অধিক সময় বন্ধ থাকার পর সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তের বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে আবারও কয়লা আমদানি কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে ভারত থেকে কয়লা আমদানি শুরু হয়েছে।

দুপুরে আমদানি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিয়াজ উদ্দিন খন্দকার লিটন, কাস্টমস অফিসার সুদীপ্ত শেখর দাসসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের জানান, ভারতের মেঘালয় থেকে কয়লা আমদানি বন্ধ থাকায় ও বিকল্প কাজের ব্যবস্থা না থাকায় এই এলাকার শ্রমিকরা মহাবিপদে পড়েন। আর এর সাথে জড়িত প্রায় ৮ শতাধিক আমদানিকারকরাও বার বার ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ সমিতির সভাপতি আলকাছ উদ্দিন খন্দকার জানান, রপ্তানিকারকরা ঠিক মতো কয়লা ও পাথর সরবরাহ করলে ৩টি শুল্ক স্টেশনে পুনরায় প্রাণ ফিরে পাবে। নানা কারণে বার বার বন্ধ থাকায় শ্রমিকগণ কষ্টে থাকে আর ব্যবসায়ীরা সীমাহীন ক্ষতির শিকার হন। আর সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। সরকারের রাজস্ব বৃদ্ধির জন্য ও শ্রমিক, ব্যবসায়ীদের স্বার্থে তিনটি (বড়ছড়া, চারাগাও, বাগলী) শুল্ক বন্দরগুলো চালু রাখার দাবি জানান তিনি।

কয়লা আমদানি চালুর বিষয়টি নিশ্চিত করে তাহিরপুর উপজেলার বড়ছড়া কাস্টমস সুপার সুদীপ্ত শেখর দাস জানান, এখন পর্যন্ত নতুন কয়লা আমদানির কোনো এলসি পাইনি। পুরাতন এলসির কয়লাই আমদানি হচ্ছে।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে মালবাহী ৫ গাড়ি কয়লা আমদানি হয়েছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: