রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০১:১৩ পূর্বাহ্ন

বয়স-অতিরিক্ত ওজনের কারণে করোনা জটিলতার উচ্চ ঝুঁকিতে ট্রাম্প

  • সময় শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্ক::

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৭৪) করোনাভাইরাসের জটিলতার উচ্চ ঝুঁকিতে আছেন বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ৬৪ থেকে ৭৪ বছর বয়সীদের হাসপাতালে ভর্তির ঘটনা পাঁচ গুণ বেশি। এ ছাড়াও, দেশটিতে ২০ থেকে ৩০ বছর বয়সীদের তুলনায় ৬৪ থেকে ৭৪ বছর বয়সীদের করোনায় মৃত্যুর হার প্রায় ৯০ গুণ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাসটি কাকে কীভাবে প্রভাবিত করবে, তা অনুমান করা কঠিন। তবে, এটা প্রমাণিত যে, বয়স যত বেশি, এই ভাইরাসের ঝুঁকির মাত্রাও ততখানি মারাত্মক।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সিডিসি রিপোর্ট যুক্তরাষ্ট্রের সব জনগণের ওপর গবেষণার একটি পরিসংখ্যান মাত্র। মার্কিন প্রেসিডেন্টকে করোনা কতখানি ভোগাবে তা এখনই বলা যাচ্ছে না। তার শরীরে এখনো নিউমোনিয়ার মতো উপসর্গগুলো দেখা যায়নি।

এদিকে, অতিরিক্ত ওজনের কারণেও ঝুঁকিতে আছেন ট্রাম্প। গত জুনে ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওজন ১১০ দশমিক ৭ কেজি বলে জানিয়েছেন ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক নেভি কমান্ডার ডা. শন কনলি। যদিও ট্রাম্পের স্বাস্থ্যের অবস্থা ভালো বলে সেসময় সাংবাদিকদের জানান তিনি।

এ ছাড়াও, করোনায় নারীদের তুলনায় পুরুষের মৃত্যুর ঝুঁকি বেশি হওয়ায় ট্রাম্প দ্বিগুণ ঝুঁকিতে আছেন বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।

আজ শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হওয়ার বিষয়টি এক টুইট বার্তায় ট্রাম্প জানিয়েছেন।

গণমাধ্যমকে দেওয়া এক মেমোতে প্রেসিডেন্টের চিকিৎসক নেভি কমান্ডার ডা. শন কনলি বলেন, ‘প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দুই জনই ভালো আছেন। করোনা থেকে সুস্থ হওয়ার এই সময়টাতে তারা হোয়াইট হাউসে তাদের ঘরে থাকবেন বলেই পরিকল্পনা করেছেন।’

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: