হোয়াইক্যং ইউনিয়নে জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে

হোয়াইক্যং ইউনিয়নে জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে

ওমর ফারুক,টেকনাফ
জন্ম নিবন্ধন প্রতিটি শিশুর নাগরিক অধিকার।

প্রিয় হোয়াইক্যং ইউনিয়নবাসী,
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।
আপনাদের সদয় অবগতি ও প্রয়োজনীয় কার্য্যকরী ব্যবন্থা গ্রহনের জন্য জানানো যাচ্ছে যে, দীর্ঘ প্রায় তিন বছর জন্ম/মৃত্যু নিবন্ধন কার্য্যক্রম বন্ধ থাকার পর, নিম্নোক্ত শর্তসাপেক্ষে জন্ম/মৃত্যু নিবন্ধনের জন্য আবেদন গ্রহণ করা হবে।

আগ্রহীদের ইউনিয়ন পরিষদ হতে জন্ম/মৃত্যু নিবন্ধনের নির্দিষ্ট ফরম সংগ্রহ পূর্বক, পুরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস সহ জমা প্রদান করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য যে, আবেদন টি যাচাই-বাছাই করে উপজেলা নির্বাহী অফিসার’র অনুমোদন সাপেক্ষে কমপক্ষে ১৫/২০ দিন পর জন্ম সনদ/মৃত্যু সনদ প্রদান করা হইবে।

কাগজ পত্রের বিবরণ:

১। আবেদন ফরমে নিবন্ধনাধীন ব্যক্তির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি আঠা দিয়ে লাগিয়ে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে নিবন্ধনাধীন ব্যক্তি/অভিভাবকের স্বাক্ষর সহ জমা দিতে হবে।

২। আবেদন ফরমে সংশ্লিষ্ট ওয়ার্ডের তথ্য সংগ্রহকারীর, গ্রাম পুলিশ, ওয়ার্ড মেম্বার, ইউপি চেয়ারম্যান ও ইউপি সচিবের স্বাক্ষর থাকতে হবে (প্রযোজ্য ক্ষেত্রে নিবন্ধন কর্তৃক নিম্মোক্ত পরিদর্শনে স্বাক্ষর থাকতে হবে)

৩। নিবন্ধনাধীন ব্যক্তির পরিবারের হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদের হালনাগাদ ফটোকপি।

৪। আবেদন পত্রের সাথে নিবন্ধনাধীন ব্যক্তির পিতা ও মাতার জন্ম নিবন্ধন সনদের ফটোকপি (পিতা/মাতা) মৃত্যু হলে মৃত্যু সনদ দিতে হবে।

৫। আবেদন পত্রের সাথে নিবন্ধনাধীন ব্যক্তির পিতা ও মাতার ভোটার আইডি কার্ডের সার্ভার কপি দিতে হবে।

৬। * নিবন্ধনাধীন ব্যক্তির টিকার কার্ডের ফটোকপি (যদি বয়স পাঁচ বছরের মধ্যে হয়)।
* নিবন্ধনাধীন ব্যক্তির ৫ম শ্রেণী সমাপনী পরীক্ষার সনদের ফটোকপি/৮ম শ্রেণী সমাপনী পরীক্ষার সনদের ফটোকপি/এসএসসি পরীক্ষার সনদের ফটোকপি (যদি বয়স পাঁচ বছরের উপরে হয়) অথবা
* উপযুক্ত চিকিৎসক (বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত এমবিবিএস বা ততুর্ধ্ব ডিগ্রিধারী কোন চিকিৎসক) প্রদত্ত মেডিকেল সনদপত্র যদি নিবন্ধনাধীন ব্যক্তির শিক্ষাগত যোগ্যতার শিক্ষাবোর্ড প্রদত্ত কোন সনদ পত্র না থাকে) যদি বয়স পাঁচ বছরের উপরে হয়)

৭। নিবন্ধনাধীন ব্যক্তির ৫ম শ্রেণী সমাপনী পরীক্ষার সনদের/৮ম শ্রেণী সমাপনী পরীক্ষার সনদের/এস.এস.সি পরীক্ষার সনদের অনলাইন ভেরিফাইড কপি।

৮। নিবন্ধনাধীন ব্যক্তির শিক্ষাগত যোগ্যতার সনদপত্র না থাকলে মেডিকেল সনদ প্রদান করতে হবে সেক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র নাই ও মর্মে নিবন্ধানাধীন ব্যক্তির/আবেদনকারীর স্বাক্ষরিত প্রত্যয়নপত্র লাগবে।

৯। উল্লেখ্য যে, নতুন জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা/মাতার অনলাইন জন্ম নিবন্ধন না থাকলে আগে পিতা/মাতার জন্ম নিবন্ধন প্রয়োজন হবে।

নতুন মৃত্যু নিবন্ধন সনদ প্রাপ্তির ক্ষেত্রে আবেদনের সহিত নিম্ন লিখিত ডকুমেন্ট সমূহ অত্যাবশ্যকীয়:

১। আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে মৃত ব্যক্তির পরিবারের যে কোন সদস্যের স্বাক্ষর সহ জমা দিতে হবে।

২। আবেদন ফরমে সংশ্লিষ্ট ওয়ার্ডের তথ্য সংগ্রহকারীর, গ্রাম পুলিশ, ওয়ার্ড মেম্বার, ইউপি চেয়ারম্যান ও ইউপি সচিবের স্বাক্ষর থাকতে হবে।

৩। মৃত ব্যক্তি হাসপাতালে মৃত্যুবরণ করলে হাসপাতালে মৃত্যুর প্রত্যয়ন পত্রের ফটোকপি দিতে হবে।

৪। আবেদন পত্রের সাথে আবেদনকারীর জন্ম নিবন্ধন ও আইডি কার্ড এর ফটোকপি দিতে হবে।

৫। মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন ও আইডি কার্ড এর ফটোকপি দিতে হবে।

ধন্যবাদান্তেঃ-
অধ্যক্ষ মাওঃলানা নুর আহমদ আনোয়ারী
চেয়ারম্যান
১নং হোয়াইক্যং মডেল ইউনিয়ন পরিষদ,
টেকনাফ, ককসবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: