শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১২:০৭ পূর্বাহ্ন

১ চামচ দুধের দাম ১৭২ টাকা!

  • সময় বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ৫০ বার পড়া হয়েছে

গরু, মহিষ, ছাগল ও ভেড়ার দুধ বিক্রি হয় তা সবাই জানে। কিন্তু অবাক মনে হলেও ভারতের তেলেঙ্গানায় এবার বিক্রি হচ্ছে গাধার দুধ। যার দাম রাখা হচ্ছে প্রতি লিটার ৮ হাজার ৫০ টাকা। 
গবেষণায় দেখা গেছে, গাধার দুধে আছে কম ফ্যাট। এছাড়া রয়েছে ভিটামিন ও খনিজ পদার্থ, ভিটামিন এ, বি-১, বি-২, বি-৬, ডি, সি, ই ও ওমেগা-৬। এছাড়া ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রন, জিঙ্ক।

ভারতীয় গণমাধ্যম এই সময়ের খবরে বলা হয়, এজন্য ওষুধ ও প্রসাধনী তৈরির কাঁচামাল হিসেবে গাধার দুধের চাহিদা তৈরি হয়েছে। আর এ কারণে আমেরিকা, ইউরোপ, মধ্য ও পূর্ব এশিয়ার দেশগুলোতেও এই দুধের চাহিদা বেড়েছে অনেক।

সম্প্রতি তেলেঙ্গানার প্রত্যন্ত গ্রামগুলোতে বেআইনিভাবে চড়া দামে গাধার দুধ বিক্রি হচ্ছে। নবজাতকদের পুষ্টির জন্য ওই এলাকায় গাধার দুধের ব্যাপক চাহিদা রয়েছে।তাদের দাবি, চিকিত্‍সকরাই বলেছেন, গাধার মিষ্টি দুধ নিয়মিত খেলে খুব দ্রুত ব্যথা, যন্ত্রণার উপশম হয়। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং যৌবন দীর্ঘায়িত হয়।

দক্ষিণ ভারতে ওষুধ হিসেবে গাধার দুধের ব্যাপক চাহিদা রয়েছে। সেখানে ১ চামচ দুধ বিক্রি হয় ৫৮ থেকে ১৭২ টাকায়। তবে গাধার দুধের চাহিদা ও দাম ভালো পাওয়ায় ভারতের বিভিন্ন রাজ্যে এর খামারও বৃদ্ধি পাচ্ছে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: