শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ১০:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

বর্ষিয়ান নির্ভীক সাংবাদিক স.ম ইকবাল বাহার চৌধুরীর জন্মদিনে অল্পকথা!

  • সময় শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৯৪ বার পড়া হয়েছে

শুভ জন্মদিন… কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সভাপতি স.ম ইকবাল চৌধুরী।

শুভ জন্মদিনের স্ট্যাটাস দিয়ে ভালবাসা হয়না স্যার! ভালোবাসা অন্তরেই থাকে। সুন্দর ও প্রাণবন্ত হোক আপনার আগামীর প্রতিটি সূর্যোদয়, চাঁদের আলোতে উদ্ভাসিত হোক আপনার জীবনের প্রতিটি মূহুর্ত স্যার।

বলছিলাম কক্সবাজারের যে ক’জন মেধাবী নীতিতে অটল সাংবাদিকের বিচরণ রয়েছে তার একটি উজ্জ্বল নাম স.ম ইকবাল বাহার চৌধুরী। তবে তাঁর রয়েছে আরো একটি বিশেষত্ব! নির্লোভ! তাই চাকচিক্যের কক্সবাজার শহরে অট্টালিকা বাসা বাড়ি ও ঘরে থাকার যোগ্যতা তাঁর হয়নি। তাঁর ঠাঁই হয়েছে কক্সবাজারের মহেশখালী উপজেলার উত্তর নলবিলা গ্রামের এক প্রান্তে বাপ-দাদার বসতভিটায় । সেখানে তিনি আধুনিতকার এই সময়েও বাঁশের বেড়া এবং পলিথিনের ছাউনিতে আচ্ছাদিত একটি কুড়েঘরে পরিবার নিয়ে অতিসাধারণ জীবন যাপন করছেন। দীর্ঘ কয়েক যুগের বেশি সময় ধরে এভাবে কাটাচ্ছেন তার গরীবি জীবন। তাই তাঁর বেশ-ভুষা ও চাল-চলনেও নেই আভিজাত্য। তিনি হয়ে আছেন এক অতি গরীবি মানুষের প্রতিচ্ছবি। তবে মুখে এক চিলতে হাসি ঝুলে থাকে সবসময়। তিনি একাধারে শিক্ষকতা ও করেছেন সাংবাদিকতার পাশা-পাশি বিভিন্ন সময়।
স্যারটি আমাদের অনুপ্রেরণা সততার অহংকার ও বাতিঘর। অথচ তার পরেও যারা সাংবাদিকতা পেশায় এসেছেন তারা অনেকে বাড়ি -গাড়ীর মালিক।

এছাড়া টাকার ও মালিক হয়েছেন। তিনি চাইলে সততাকে বিষর্জণ দিয়ে কাড়ি কাড়ি টাকার মালিক হয়ে আলিশান জীবন যাপন করতে পারতেন। তবে সাংবাদিকতার মহৎ পেশার মান অক্ষুন্ন রাখতে লোভ লালসা কোন সময় এ মানুষটিকে স্পর্শ করতে পারেনি। এছাড়া কোন সময় এক পেশে রিপোর্ট করেনি তিনি। গত ১৫ বছর আগে আমি যখন কলমের শক্তিকে কাজে লাগিয়ে মহেশখালীর প্রতিটি জনপদে প্রতিটি ঘরে ঘরে শান্তির বার্তা পৌঁছে দিতে সাংবাদিকতার মহান পেশায় যোগদান করেছিলাম সেই সময় থেকে স্যারকে যেমন দেখেছি বর্তমানে তার ভাগ্যের পরিবর্তন ঘটেনি। তবে কেন? তাইলে আমি বলব সততা ধরে রাখার জন্য। আমি নিজে নির্ভীক মানুষটির ছাত্র ও কর্মী হয়ে গর্ববোধ করি।

বেঁচে থাকুক মানবতা বেঁচে থাকুক তরুণ প্রজম্মের সাংবাদিকদের আইডল ইকবাল স্যার’রা। সর্বশেষে সুস্বাস্থ্য কামণা করি এই মহামারী থেকে সৃষ্টিকর্তা সবাইকে রক্ষা করুন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: