শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০২:০৯ পূর্বাহ্ন

পুরুষের সুস্থতার জন্য উপকারী যেসব খাবার

  • সময় শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

অনেক পুরুষই বেশিরভাগ সময় খাবারের বিষয়ে উদাসীন থাকেন। অনেকটা যা জোটে তাই খাওয়ার মতো ব্যাপার যেন। কিন্তু কিছু খাবার যেমন সবার জন্যই স্বাস্থ্যকর, তেমনি শিশু, প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষ এবং বৃদ্ধ প্রত্যেকের জন্যই আলাদাভাবে গুরুত্বপূর্ণ কিছু খাবারও রয়েছে। যে খাবারগুলো বয়স ও লিঙ্গ ভেদে যার যার জন্য উপকারী। তবে কিছু খাবার রয়েছে যা পুরুষের জন্য খুবই উপকারী।

পুরুষের সুস্থতা, তারুণ্য আর বয়স লুকাতে কিছু খাবার খেতে পারেন। কিছু খাবারে রয়েছে ফাইটোনিয়ট্রিয়েন্টে ভরপুর। এ ছাড়া তারুণ্য ধরে রাখতে ওমেগা-৩ ফ্যাট, লাইকোপেন, ভিটামিন-‘সি’ নিয়মিত খাদ্য তালিকায় রাখা জরুরি।

নিয়মিত এসব খাবার খেলে সহজে বয়সের ছাপ পড়ে না ও শরীরের দুর্বলতাও কমবে।

আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে :

ক্ষতিকর বিষাক্ত পদার্থ থেকে টমেটো শরীরকে সুরক্ষা দেয়। টমেটো ত্বকে কোলাজেন তৈরি করে এবং ত্বকে প্রোটিনের সরবরাহ বজায় রাখে।

খেতে পারেন মাছের তেল। মাছের তেল শরীরের কোষের প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং ঠিকমতো চালাতে সাহায্য করে। মাছের তেলে আছে উচ্চমাত্রার হজমে সহায়ক প্রোটিন।

সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন বাদাম খেতে পারেন। বাদমে দরকারি ভিটামিন ও পুষ্টি আছে।

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি ও ব্লুবেরিতে গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েডসের ভালো উৎস। এতে আছে প্রচুর ভিটামিন ‘সি’, যা কোলাজেনকে শক্তিশালী করে। এতে ত্বকের দাগ কমায়।

তারুণ্য ধরে রাখতে গ্রিন টি বা সবুজ চায়ের কদর দিন দিন বাড়ছে। সবুজ চায়ে রয়েছে একাধিক পুষ্টি উপাদান ও খনিজ পদার্থ।

দইয়ে থাকা ব্যাকটেরিয়া শরীরের জন্য বেশ উপকারী এবং বয়সের কারণে হওয়া রোগগুলো প্রতিরোধে দই বিশেষভাবে কাজ করে।# পুষ্টিকর ফলগুলোর মধ্যে অ্যাভোকাডো অন্যতম। কেননা এর মধ্যে আছে নানা ঔষধিগুণ।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: