বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:২৩ অপরাহ্ন

সংকটে ঈদগাঁওর নাসীখাল

  • সময় শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৮৫ বার পড়া হয়েছে

সায়মন সরওয়ার কায়েমঃ
সদরের ঈদগাঁওতে ফসলি জমির উপর দিয়ে প্রবাহিত প্রাকৃতিক জলাধার নাসী খাল বিগত দেড় দশক ধরে ক্রমাগতভাবে দূষণ,ভরাট হয়ে যাওয়ার ফলে অস্তিস্ত্ব সংকটের মুখে পড়েছে।
হারিয়ে যাচ্ছে ঈদগাঁও ইউনিয়নের দরগাহপাড়া থেকে কালিরছড়া খাল পর্যন্ত প্রায় ৪ কি:মি দীর্ঘ এই খালের অতীত জৌলুস ও প্রাণবৈচিত্র্যতা। নেই আগের সে প্রাণ চঞ্চল গতিধারা। অতীতেও এই অঞ্চলের কৃষি সেচ,গৃহস্থালির ব্যবহার জীব বৈচিত্র্যতা রক্ষা, বিলুপ্ত প্রায় দেশীয় প্রজাতির মৎস্যের প্রজনন ক্ষেত্র ও অভয়াশ্রম, প্রকৃতি-পরিবেশের ভারসাম্য রক্ষা, বন্যা ও অতিবৃষ্টির পানি নিষ্কাশনসহ বহুমাত্রিক ব্যবহারে এই নাসী খাল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে এসেছে। সভ্যতার বিবর্তন আর চিরচেনার এই নাসী খাল প্রাণপ্রাচূর্য্যতা,চিরসবুজ তারুণ্য হারিয়ে যাচ্ছে।
অস্তিস্ত্ব সংকটাপন্ন নাসী খালকে বিপন্নতা থেকে রক্ষা করে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে বহুমূখী ব্যবহার নিশ্চিত করতে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি পরিকল্পিত, টেকসই ও সমন্বিত উন্নয়নের উদ্যোগ গ্রহণ এখন সময়ের দাবি।
নাসী খালে ময়লা-আবর্জনা বা বর্জ্যপদার্থ ফেলা থেকে বিরত থাকুন। নাসী খালকে দুষণ আর বিপন্নতা থেকে বাঁচাতে এগিয়ে আসুন। এই খাল কে রক্ষা একান্ত জরুরী। না হয় খালটি মরা খাল উপাধি লাভ করবে।
সমাজ সেবক শামীম শহিদ জানিয়েছেন, ঐতিহ্য বাহী খালটি খনন করে পানি যাতাযাতের সুযোগ করার ব্যবস্থা করা হউক। নানা মৌসুমে চাষাবাদ কার্যক্রমের জন্য সুবিধা সৃষ্টি হবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: