বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:০৮ অপরাহ্ন

চীনের বিরুদ্ধে সেনা অভিযানের হুঁশিয়ারি ভারতের

  • সময় সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৭২ বার পড়া হয়েছে

লাদাখ সীমান্তে অবস্থান নিয়ে চীন-ভারতের উত্তেজনা এখনো অব্যাহত রয়েছে। প্রতিনিয়তই দু’দেশের পক্ষ থেকে কোনো না কোনোভাবে হুমকি-ধমকি থামছে না। এরই মধ্যেই লাদাখে চীনা আগ্রাসন ঠেকাতে প্রয়োজন হলে সেনা অভিযান চালানো হবে, এমন হুঁশিয়ারি বার্তা দিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা বিপিন রাওয়াত।
রোববার (২৩ আগস্ট) দেশটির এক গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, লাদাখের পরিস্থিতি শান্তিপূর্ণ সমাধানে চেষ্টা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। দু’দেশের মধ্যে যদি সেনা এবং কূটনৈতিক পর্যায়ের আলোচনা ব্যর্থ হয়, তাহলে সেনা অভিযানকেই বিকল্প পথ হিসেবে বেছে নেব আমরা। লাদাখের পরিস্থিতি নিয়ে কী কী পদক্ষেপ করা যায় সমগ্র বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পর্যালোচনা করছেন বলেও জানান রাওয়াত।

চীনা সেনারা পূর্ব লাদাখে সীমান্তের বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে না বলে অভিযোগ ভারতের। যদি সীমান্ত সংক্রান্ত কোনও প্রটোকল চীন অমান্য করে তাহলে ভারতীয় সেনাবাহিনীর কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে দেশটিকে। চীনের পিপলস লিবারেশন আর্মি যেভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করছে তা কোনো ভাবেই বরদাস্ত করা হবে না বলেও সতর্ক করেন তিনি।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: