মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:৫৮ অপরাহ্ন

ইসরাইলের সঙ্গে কোনো সম্পর্ক নয়: মরক্কো

  • সময় সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৭০ বার পড়া হয়েছে

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সব ধরনের উপায় প্রত্যাখ্যান করেছে মরক্কো। রোববার সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রী সাদ ইদ্দিন আল ওথমানি এ ঘোষণা দেন।বলেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রত্যাখ্যান করছি আমরা। কারণ তাদের সঙ্গে সম্পর্ক স্থাপন ফিলিস্তিনি জনগণের অধিকার লুণ্ঠনকে আরো উৎসাহী করবে। জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মরক্কোর রাজা, সাধারণ জনগণ সবসময় ফিলিস্তিনি জনগণ এবং জেরুজালেমের আল আকসার পক্ষে আছে।১৯৬৭ সালে ইসরাইল জেরুজালের দখল করে নেয়।

ফিলিস্তিন-ইসরাইলের মধ্যে অসলো চুক্তি সইয়ের পর ১৯৯৩ সালে তেল আবিবের সঙ্গে স্বল্প পরিসরে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে মরক্কো। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি নিপীড়ন, নির্মমতা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ২০০০ সালে সেই সম্পর্ক ছিন্ন করে দেশটি।চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের সহায়তায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে একমত হয় সংযুক্ত আরব আমিরাত।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং স্থানীয় রাজনৈতিক দল এবং সংগঠন তাদের এ চুক্তির তীব্র নিন্দা জানিয়েছে। আমিরাত-ইসরাইল চুক্তি ফিলিস্তিনিদের স্বপ্ন এবং অধিকার বাস্তবায়নে কোনো কাজে আসবে না বলেও দাবি তাদের।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: