সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ১০:০৭ অপরাহ্ন

কলেজে ভর্তিচ্ছুদের ফল প্রকাশের তারিখ

  • সময় শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ১৪৫ বার পড়া হয়েছে

অনলাইনে ২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির আবেদন জমা নেয়ার প্রথম পর্যায় বৃহস্পতিবার (২০ আগস্ট) মধ্যরাতে শেষ হয়েছে। ৯ আগস্ট সকাল ৭টায় প্রথম ধাপের আবেদন কার্যক্রম শুরু হয়েছিল। জানা গেছে, ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ শিক্ষার্থী আবেদন করেছে। প্রথম ধাপে যাচাই-বাছাই শেষে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট।অন্যান্য বারের মতো এবারও তিন ধাপে ভর্তির আবেদন নেয়া হচ্ছে। প্রথম ধাপে কেউ কোনো কলেজ বা মাদ্রাসায় ভর্তির সুযোগ না পেলে এবং যারা আবেদন করতে পারেনি- এ দুই ক্যাটাগরির শিক্ষার্থীরা দ্বিতীয় ধাপে তারা আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়া শুরু হবে ৩১ আগস্ট। তৃতীয় ধাপেও আবেদনের সুযোগ দেয়া হবে।

মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি এবং শিক্ষার্থীদের খরচ কমানোর লক্ষ্যে এবার শুধু অনলাইনে আবেদন নেয়া হচ্ছে। অনলাইনে এবার সর্বনিন্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি করে কলেজে প্রত্যেক শিক্ষার্থীকে আবেদন করতে হয়েছে।

ইতিপূর্বে ভর্তি নীতিমালা প্রকাশ করেছে সরকার। সে অনুযায়ী এবার ৯৫ শতাংশ আসনে মেধায় ভর্তি করা হবে। বাকি ৫ শতাংশ আসনে শুধু মুক্তিযোদ্ধার সন্তানদের ভর্তি করা হবে। এছাড়া ঘোষিত প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে জাতীয় পর্যায়ে অসামান্য সাফল্যের অধিকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য সংশ্লিষ্ট প্রার্থীকে কলেজ বা মাদ্রাসার নির্দিষ্ট বোর্ডে আবেদন করতে হবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: