সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০:৪৭ পূর্বাহ্ন

ইতালিতে বৈধতা পাচ্ছেন ১৬ হাজার বাংলাদেশি

  • সময় শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৮১ বার পড়া হয়েছে

ইতালিতে বৈধতা পাবার জন্য মোট আবেদনের সংখ্যা জমা হয়েছে মাত্র ২ লাখ ৭ হাজার অনিয়মিত অভিবাসীর। যার মধ্যে ১৬ হাজার ১০২ জন বাংলাদেশি অভিবাসী রয়েছেন বলে খবর প্রকাশ করেছে দেশটির বিভিন্ন তথ্য প্রতিষ্ঠান।
কিন্তু ধারণা করা হয়েছিল ইতালিতে প্রায় ৬ লক্ষ অবৈধ অভিবাসী এ বছর বৈধতা লাভ করবে। কঠিন নিয়ম ও আইনি জটিলতার জন্য অনেক অভিবাসী বৈধতার জন্য আবেদন করতে সক্ষম হননি।
ইতালির কৃষিকাজে যে শ্রমিক সংকট চলছে তার জন্য কৃষিমন্ত্রী বেল্লানোভার অনুরোধে দেশটিতে বসবাসরত অনিয়মিত অভিবাসীদের কৃষি ও এই খাতের সাথে সম্পৃক্ত খাতগুলোতে কাজের শর্তে বৈধতা প্রদানের ঘোষণা দেয় সরকার।
পরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ১ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত বৈধতার আবেদনের সময়সীমা বেঁধে দেয়া হলেও আইনের নানা প্যাঁচে অনেক অভিবাসীই আবেদন করতে ব্যর্থ হন।
পরে বৈধতা পাবার শর্তসমূহ কিছুটা শিথিল করে আবেদনের সময়সীমা ১৫ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু এতেও তেমন সুবিধা করতে পারেননি অনেক অবৈধ অভিবাসী প্রত্যাশীরা।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গত ১৯ আগস্ট এক হিসাবে দেখা গেছে, দেশটিতে বৈধতা পেতে সর্বমোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭ হাজার জনের। যার মধ্যে ১৬ হাজার ১০২ জন বাংলাদেশী নাগরিক।
সর্বমোট আবেদনের মধ্যে প্রায় ৮৫ ভাগ আবেদন করেছেন বাসা-বাড়িতে কাজের জন্য আর বাকি প্রায় ১৫ ভাগ আবেদন করেছেন কৃষিখাতে কাজের জন্য।
ইতালির বিভিন্ন মানবিক ও সামাজিক সংগঠনের পক্ষ হতে জানানো হয় কঠিন আইনি কাঠামোর জন্য এখনও কয়েক লক্ষ অভিবাসী বৈধতার জন্য আবেদন করতে পারেন নি। যার মধ্যে রয়েছে হাজার হাজার বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী।
অনেক মানবিক সংগঠন বলে, আমরা চেষ্টা করছি সবাই যেন এখনও সহজে বৈধতা পায়।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: