পবিত্র আশুরা ৩০ আগস্ট

পবিত্র আশুরা ৩০ আগস্ট

বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ আজ বৃহস্পতিবার দেখা গেছে। আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে নতুন বছর ১৪৪২ হিজরি। সেই হিসাবে ৩০ আগস্ট বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

বৃহস্পতিবার রাতে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির এক দীর্ঘ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরীর সভাপতিত্বে বাদ মাগরিব শুরু হওয়া সভায় সারাদেশ থেকে প্রাপ্ত চাঁদ দেখার খবর পর্যালোচনা করা হয়। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে রাত প্রায় সাড়ে ১০টা পার হয়ে যায়। সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদসহ চাঁদ দেখা কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব জানান, শুক্রবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ৩০ আগস্ট (১০ মহররম) রোববার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে। কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.) এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।

এই দুনিয়া সৃষ্টি, হজরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত।

উল্লেখ্য, এর আগে বুধবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মহররম মাসের চাঁদ দেখা যায়। ফলে সেখানে বৃহস্পতিবার মহররম মাস গণনা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: