রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১২:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ায় আপনাকে স্বাগতম

রোববার থেকে শিক্ষা প্রতিষ্ঠানের যে কার্যক্রম শুরু

  • সময় রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ১৫২ বার পড়া হয়েছে

আগামীকাল রোববার থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করছে ঢাকা বোর্ড। আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও টাকা জমা দেয়া যাবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বি’জ্ঞপ্তি প্রকাশ করা হয়।জানা গেছে, ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, নির্ধারিত সময়ের পরে অ’তিরিক্ত ১৪০ টাকা বিলম্ব ফি দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে। আগের বছরগুলোতে ক্রীড়া ফি ৩০ টাকা থাকলেও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় চলতি বছর থেকে তা ৫০ টাকা করা হয়েছে।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন এর ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে।

১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ রেজিস্ট্রেশন করতে পারবে না।

অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর শিক্ষার্থীদের চুড়ান্ত তালিকা ফাইনাল সাবমিট করার আগে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের বিদ্যালয়ে রক্ষিত ভর্তি ফরম ও সনদের সাথে মিলিয়ে ভালভাবে চেক করতে বলা হয়েছেন। নিশ্চিত হবার পর ফাইনাল সাবমিট করতে নির্দেশ দেয়া হয়েছে। রেজিস্ট্রেশন কার্যক্রমে কোন অবস্থায় শিক্ষার্থীদের সংযু’ক্ত করা যাবে না বলেও নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষকদের।

এছাড়া চুড়ান্ত তালিকার প্রিন্ট আউট হার্ড কপিতে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। শিক্ষার্থীর তথ্য ভুল হলস শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন বলেও জানানো হয়েছে বি’জ্ঞপ্তিতে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: