সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ১০:৪১ অপরাহ্ন

ট্রেন ভ্রমণে নতুন নিয়ম কার্যকর

  • সময় রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ৮২ বার পড়া হয়েছে

‘টিকিট যার ভ্রমণ তার’-রেলের নতুন এই নিয়মে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অনেকেই টিকিট নিয়ে রেলস্টেশনে যাওয়ার পরও যেতে পারেননি কাঙ্ক্ষিত গন্তব্যে। তবে মন্ত্রী বলছেন, টিকিট বিক্রিতে কালোবাজারি রোধেই এ ব্যবস্থা নেয়া হয়েছে। এদিকে, পর্যায়ক্রমে সব রুটে আন্তঃনগর ট্রেন চালুর লক্ষ্যে নতুন করে যাত্রা শুরু করেছে আরও ১৩টি ট্রেন।
টাকা দিয়ে টিকিট কেটেও স্টেশনে ঢুকতে পারেননি যাত্রীরা। রোববার (১৬ আগস্ট) থেকে কার্যকর হওয়া ‘টিকিট যার ভ্রমণ তার’ এই আইনের কারণে ভোগান্তিতে তারা। যাত্রীদের কাছে থাকা টিকিট পরিবারের অন্য কারও জাতীয় পরিচয়পত্র দিয়ে কেটে দেয়া। টিকিটে লেখা নাম আর যাত্রীর নামে অমিল থাকায় ফেরত দেয়া হয় তাদের।
নতুন এই বিধিতে টিকিট হস্তান্তরকারীকে তিনমাসের কারাদণ্ড, টিকিটের সমপরিমান অর্থদণ্ড কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার নিয়ম করা হয়েছে। একইভাবে যাত্রীকেও জরিমানা স্বরূপ গুনতে হবে টিকিটের সমপরিমাণ অর্থদণ্ড।
এদিকে, কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে এসে রেলপথমন্ত্রী জানান, টিকিট কালোবাজারি ও জালিয়াতি প্রতিরোধেই এই আইন করা হয়েছে।
রেলমন্ত্রী বলেন, আমরা এটা করছি কালোবাজারি বন্ধ করার জন্য। একটা আইডি দিয়ে ৪টা টিকিট করতে পারবেন না।
করোনা সংকট মোকাবিলা করে ৩১ আগস্টের মধ্যে আন্তঃনগর সব ট্রেন চালুর লক্ষ্য নিয়ে প্রথম ধাপে ১৭টির পর দ্বিতীয় ধাপে রোববার চালু হয় আরও ১৩টি ট্রেন। প্রতিটি ট্রেনের মোট আসনের অর্ধেক টিকিট বিক্রি হচ্ছে। যার পুরোটাই মিলবে অনলাইনে। এক আসন ফাঁকা রেখে বসানো হচ্ছে যাত্রী।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: