সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৯:৪৯ অপরাহ্ন

রিমান্ডে ‘গুরুত্বপূর্ণ তথ্য’ দিয়েছেন সাত আসামি

  • সময় শনিবার, ১৫ আগস্ট, ২০২০
  • ১৩৭ বার পড়া হয়েছে

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হ’ত্যা মা’মলায় নতুন ত’দন্ত কর্মক’র্তা (আইও) নিয়োগ করা হয়েছে। অন্যদিকে, এই মা’মলায় আ’সামি পু’লিশের চার সদস্যকে গতকাল শুক্রবার রি’মান্ডে নিয়েছে র‌্যা’­ব। পাশাপাশি রি’মান্ডে নেওয়া হয়েছে পু’লিশের করা মা’মলার তিন সাক্ষীকেও। এই তিন সাক্ষীকে সিনহা হ’ত্যায় জ’ড়িত স’ন্দেহে মঙ্গলবার আ’ট’ক করেছে র‌্যা’­ব। প্রথম দিনের জিজ্ঞাসাবাদে আ’সামিরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন বলে জানিয়েছে সংশ্নিষ্ট সূত্র। তবে এ ব্যাপারে কথা বলতে রাজি হননি মা’মলার ত’দন্ত কর্মক’র্তা।

র‌্যা’­বের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ জানান, সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌসের করা মা’মলা এবং টেকনাফ ও রামু থা’নায় পু’লিশের করা তিনটি মা’মলায় নতুন ত’দন্ত কর্মক’র্তা হচ্ছেন সিনিয়র সহকারী পু’লিশ সুপার মোহাম্ম’দ খায়রুল ইস’লাম। তিনিই চারটি মা’মলার ত’দন্তকাজ পরিচালনা করবেন।

এর আগে সহকারী পু’লিশ সুপার (এএসপি) জামিল আহমেদ মা’মলাগুলোর ত’দন্ত কর্মক’র্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তাকে বাদ দিয়ে নতুন ত’দন্ত কর্মক’র্তা কেন নিয়োগ দেওয়া হয়েছে এর কারণ জানাননি আশিক বিল্লাহ। তিনি বলেন, খায়রুল ইস’লাম একজন দক্ষ ও বিচক্ষণ কর্মক’র্তা। অ’তীতে বেশকিছু চাঞ্চল্যকর মা’মলার আইও হিসেবে তিনি সুনাম ও পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন।

সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে, খায়রুল ইস’লামের নেতৃত্বে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল পু’লিশের চার সদস্য- কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন, আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া এবং আ’ট’ক স’ন্দেহ’জনক আ’সামি টেকনাফের বাহারছড়ার মা’রিশবুনিয়া এলাকার নুরুল আমিন, নিজাম উদ্দিন ও মোহাম্ম’দ আয়াছকে গতকাল সকালে জে’লা কারাগার থেকে নিজেদের হেফাজতে নেয় র‌্যা’­ব।

এর আগে ৮ ও ৯ আগস্ট কক্সবাজার কারা ফট’কে পু’লিশের এই চার সদস্যকে জিজ্ঞাসাবাদ করে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় বলে র‌্যা’­বের দাবি। এর ফলে তাদের আরও ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রি’মান্ড চেয়ে আবেদন করলেও আ’দালত শুনানি শেষে তাদের প্রত্যেককে সাত দিনের রি’মান্ড মঞ্জুর করেন।

সিনহা হ’ত্যা মা’মলায় টেকনাফ থা’নার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমা’র দাশ, এসআই লিয়াকত আলী ও এএসআই নন্দ দুলাল রক্ষিতের সাত দিনের রি’মান্ড মঞ্জুর করেছেন আ’দালত। পু’লিশের এই তিন কর্মক’র্তাকে এখনও রি’মান্ডে নেওয়া হয়নি। র‌্যা’­ব সূত্র জানায়, অন্য আ’সামিদের জিজ্ঞাসাবাদ শেষ হলে আ’লোচিত এই তিন কর্মক’র্তাকে রি’মান্ডে নেওয়া হবে। এর আগে মা’মলার প্রত্যক্ষদর্শী ও সাক্ষীদের ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করা হবে।

কাল গণশুনানি: সিনহার মৃ’ত্যুর ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ত’দন্ত কমিটির সদস্যরা কাল রোববার সকালে টেকনাফের শামলাপুরে গণশুনানির আয়োজন করেছেন। ঘটনার প্রত্যক্ষদর্শী এবং স্থানীয়দের গণশুনানিতে সাক্ষ্য দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে কমিটি।
সূত্র: সমকাল

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: