শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:৪৩ পূর্বাহ্ন

ফাঁসিয়াখালীতে বন্য হাতির তান্ডবে ফসলের ব্যাপক ক্ষতি

  • সময় বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ৯৫ বার পড়া হয়েছে

মোস্তফা কামাল :
বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালীতে একটি বন্য হাতির পাল ধান ক্ষেতে হানা দিয়ে এক কৃষকের বিপুল পরিমাণ ফসল খেয়ে ও পায়ে মাড়িয়ে ব্যাপক বিনষ্ট করেছে। এঘটনায় ক্ষতিগ্রস্ত ওই কৃষক এখন অসহায় হয়ে পড়েছে।
বুধবার (১০ আগস্ট ) দিবাগত গভীর রাতে ফাঁসিয়াখালী ইউনিয়নের ৩ নং ওয়ার্ড নাপিতারঝিরি নামক এলাকায় এ ঘটনা ঘটে। কৃষকের ধান ক্ষেতে বন্য হাতির তান্ডবের খবর পেয়ে পরদিন সকালে স্থানীয় ইউপি সদস্য ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ হোছাইন মামুন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্ত কৃষক ওই এলাকার ঘিলাতলী গ্রামের বাসিন্দা মোহাম্মদ আব্দুল গণির পুত্র মোহাম্মদ আব্দুল খালেক জানান, মৌসুমের শুরুতে ভালো ফসলের আশায় একটি বেসরকারি ব্যাংক থেকে লোন নিয়ে তার বাড়ির অদূরে নাপিতারঝিরি নামক এলাকায় ১ একর ২০ শতক তার নিজ জমিতে ধান চাষ করে পাহারা দিয়ে আসছিলেন। নানা প্রতিকুলতায় পরিচর্চার ফলে ক্ষেতও সবুজের সমাহার হয়ে উঠেছিল। কিন্তু বিধিবাম ! ঘটনার দিন রাত আনমানিক ৩ টার দিকে ৮ -১০টি বুনো হাতির একটি পাল তার ধান ক্ষেতে হানা দিয়ে তান্ডব চালায়। এসময় ক্ষেত রক্ষায় তার শো চিৎকারে আশপাশের লোকজন এগিয়েগিয়ে এসে হাতি তাড়ালেও ততক্ষণে হাতির পাল পুরো ধান ক্ষেত খেয়ে ও পায়ে মাড়িয়ে বিনষ্ট করে ফেলে। এতে তার প্রায় দেড়লাখ টাকার বেশি ক্ষতিসাধন হয়েছে বলে দাবী করা হচ্ছে। এতে ফসল নিয়ে তার দেখা স্বপ্নও ভেঙ্গে তছনছ হয়ে যায়।
এবিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জাকের হোসেন মজুমদার ঘটনার সত্যতা নিশ্চিত তিনি বলেন, ইউনিয়নের নাপিতারঝিরি এলাকায় আব্দুল খালেক নামের এক কৃষকের ক্ষেতে বন্য হাতির পাল তান্ডব চালিয়ে ফসলের ক্ষতি করেছে বলে ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয়রা আমাকে ফোনে জানিয়েছেন। তবে ওই কৃষকের যদি বেশি ক্ষতিসাধন হয়েথাকে, তাকে সরকারি ভাবে আর্থিক সুবিধা পায়মতো সহযোগিতা করা হবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: