শনিবার, ১১ জুলাই ২০২০, ০৫:০৮ অপরাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

মক্কানগরী নাক্কাসা বাজার আগের পরিবেশ ফিরেছে।

  • সময় বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৩০ বার পড়া হয়েছে

ইসকান্দর মিজান,মক্কা থেকে।

করোনার ভয়াবহ পরিস্তিতির কারনে দীর্ঘ ৩মাষ সম্পুর্ন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে লকডাউন থাকার পর পবিত্র মক্কানগরীর মায়ানমার এবং বাংলাদেশী অধ্যুষিত এলাকা নাক্কাসা বাজারে আগের পরিবেশ ফিরে এসেছে।

নাক্কাসাসহ কয়েকটি এলাকা ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে জনসাধারণ চলাচলে সম্পুর্ন নিষিদ্ধ করেছিল সৌদি সরকার পবিত্র মক্কানগরীর নাক্কাসায় বাংঙালী এবং মায়ানমার-নাগরিকের বসবাস সবছেয়ে বেশি।

বাংঙালীদের জনপ্রিয় বাজার নাক্কাসার কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলে যানাজায় করোনা শুরু হওয়ার পর থেকে তারা কোন ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারেনি রুম থেকে বের হওয়ার কোনপ্রকার সুযোগ ছিলনা ২০-২৫ বছর বিদেশ জীবনে কঠিন সময় পার করেছেন হাজার হাজার প্রবাসী-ব্যবসায়ী এবং শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এরপরও দির্ঘ ৩মাষের অধিক সময় বন্দিজীবন থেকে আবার নতুনভাবে ব্যবসাপ্রতিষ্ঠান খুলতে পেরে আনন্দিত তারা।

সরজমিন ঘুরে দেখা যায় আগে যেভাবে ভ্রাম্যমাণ হকাররা অলিগলিতে তাদের ভ্যান নিয়ে ব্যবসা করত,এখন করোনা পরিস্থিতির কারনে আর অনুমতি দিচ্ছেনা পুলিশ,
সার্বক্ষণিক নিয়ন্ত্রণে রেখেছে এলাকাটি।

প্রবাসীদের কাছে নাক্কাসা বাজার জনপ্রিয় হওয়ার কারন বাহিরের শপিং মহল গুলোতে সবকিছুর দাম বাড়তি তাই বাংলাদেশীরা এখানে ক্রয় করতে পারে,নিত্যপ্রয়োজনীয় মাছ,মাংশ,সবজি,কাঁচা তরী তরকারী স্বল্পমূল্যে,এই বাজার মক্কার সকল প্রবাসীদের কাছে খুবই জনপ্রিয়।

সৌদি সুত্রে যানাজায় এই এলাকায় শুরু থেকে করোনা আক্রান্তের সংখ্যা সবছেয়ে বেশি হওয়ায় চারদিকে জনসাধারণ চলাচল বন্ধ করে দিয়ে সেনাবাহিনী মোতায়েন করা হয়,সেখানে স্থাপন করা হয় অস্থায়ী করোনা টেস্ট এর জন্য হাসপাতাল প্রবাসীদের দেওয়া হয় চিকিৎসা সেবা।
পরিস্তিতি স্বাভাবিক হলে আগের ন্যায় আবার হকাররা ব্যবসা করতে পারবে।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: