শনিবার, ১১ জুলাই ২০২০, ০৫:১৬ অপরাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় উন্মেষের উদ্যোগে আদিবাসী ম্রো সম্প্রদায়ের মাঝে ত্রাণ বিতরণ

  • সময় শনিবার, ৩০ মে, ২০২০
  • ৯৩ বার পড়া হয়েছে

থোয়াইচিং মং চাক ক্লিন্টন,নাইক্ষ্যংছড়ি প্রতিনিধিঃ

বান্দরবান জেলায় নাইক্ষ্যংছড়ি উপজেলার ২নং বাইশারী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ফতই পাড়ায় ৭০টি ম্রো পরিবারের বসবাস। এলাকাটি শুধু দুর্গম তা নয়,পাশাপাশি শিক্ষার হার ও তুলনামূলক ভাবে অতি নগন্য।বর্তমানে এলাকায় মাত্র ১ জন অনার্স পড়ুয়া ছাত্র।

বলা বাহুল্য জুমচাষ’ই তাদের একমাত্র নির্ভরযোগ্য অর্থনৈতিক ব্যবস্থা। আবহাওয়া পরিবর্তনের কারণে আগের মতো জুমচাষ করে সংসার চলে না বরং বছরে ৩-৪ মাস খাদ্যের অভাবে দিনাদিপাত করতে হয়। এর মধ্যে করোনা মহামারী পরিস্থিতির কারণে তাদের খাদ্যাভাব দেখা দেয় মারাত্মক ভাবে।
তাছাড়া বন্য তরিতরকারি বাজারে নিয়ে এসে বিক্রি করবে এমন পরিস্থিতি ও নেই, এছাড়া বাজারে আসতে হলে ৩-৪ ঘন্টার পথ হাঁটতে হয়।

তাদের এমন দুর্দশার কথা শুনে আজ আমরা উন্মেষ ও প্রো বেটার লিভিং বাংলাদেশ এর যৌথ উদ্যোগে CHTIJAA and Aussie Jummas এর অর্থায়নে
নাইক্ষ্যংছড়ি উপজেলা ২নং বাইশারী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ফতই হেডম্যান পাড়ার ৭০ টি ম্রো পরিবারের মধ্যে অতি দরিদ্র ২০ টি ম্রো পরিবারকে ত্রাণ হিসেবে চাল, তেল, আলু, ডাল, নাপ্পি,পেঁয়াজ, রসুন, আঁদা ও সাবান তুলে দিয়েছি।
ত্রাণ বিতরণে সর্বাত্নক সহযোগিতা করেন বাংলাদেশ ম্রো স্টুডেন্ট এসোসিয়েশন। অর্থায়নদাতা ও সহযোগিতা প্রদানকারীদের উন্মেষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: