রবিবার, ৩১ মে ২০২০, ০৯:৩৯ অপরাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

লকডাউনের নিয়ম ভাঙা একটি শাস্তিযোগ্য অপরাধ।

  • সময় বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০
  • ৮৪ বার পড়া হয়েছে

সাইফুদ্দিন খালেদ::
সরকারের নির্দেশনা মতে লকডাউনের নিয়ম ভাঙা একটি শাস্তিযোগ্য অপরাধ। জোরপূর্বক কেউ যদি লকডাউনের নীতি অমান্য করে সেক্ষেত্রে তাঁর বিরোদ্বে মামলা ও সাজার বিধান আছে।

” আপনি নিশ্চয় শুনে থাকবেন কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত – করোনার ভাইরাসের ভয়ে পৃথিবী বাঘাবাঘা দেশ ভীতু, কাবু হয়ে এসেছে। কোন ঔষধ আবিষ্কৃত না হওয়ায় রোগটি হলে মানবেতর জীবন চলে আসে। আপনজন ও আপনজন থাকবেনা। ইহা ছোয়াছেঁ রোগ, বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ছে এক দেশ থেকে অন্য দেশে। সাধারণ সতর্কতা অবলম্বন করে আপনি এই ভাইরাসটির সংক্রমনের ঝুঁকি কমিয়ে আনতে পারেন। তাই রাষ্ট্রীয় নির্দেশনা- হোম কোয়েন্টাইনে থাকা।পরিস্থিতি এত ভয়ানক হতে পারে যে সরকার সারাদেশ লকডাউন করতে বাধ্য।বিষয়গুলো আমরা উপলব্ধি করি। আপনি দেশের জন্য অনেক মুল্যবান নাগরিক। আপনি না থাকলে দেশের অপূরণীয় ক্ষতি হবে। তাই আপনাকে দেশের জন্য ও বেচেঁ থাকতে হবে। তাই সরকারের এত কঠোর নির্দেশনা।

# সামান্য অবহেলা জনিত কারনে লকডাউনের নিয়ম ভাঙ্গলে আপনি দণ্ডবিধি ১৮৮, ২৬৯, ২৭০ ধারা অমান্যের অভিযোগে অভিযুক্ত হবেন।

ভয়ের ব্যাপার হল: লকডাউনের এই সময়ে আদালতও বন্ধ। সাজা হলে জামিন চাওয়ার ও সুযোগ থাকবেনা।হাজতে অবশ্যয়ই যেতে হবে।

এতে সম্পূর্ণ অপ্রস্তুত অবস্থায় নিজের মান সম্মান হারাবেন। সুতারাং এই অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে হোম কোয়েন্টাইনে থাকুন।নিরাপদে থাকুন।

সর্বক্ষণ সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে চলুন। মনে রাখবেন জীবন অমূল্য সম্পদ। এই সুন্দর পৃথিবীতে আরো বাচতেঁ চাইলে পরিবারের সদস্যদের নিয়ে হোম কোয়েন্টাইনেই থাকুন।

” আল্লাহর কাছে বেশীবেশী প্রার্থনা করুন।
জিকির করুন। তাওবা করুন ”

# খুব বেশী প্রয়োজনে বাহিরে যাওয়ার দরকার হলে স্বাস্থবিধি মেনে চলুন।
# নিজের নাক কেটে অপরের যাত্র ভঙ্গ করবেননা প্লিজ।
# পৃথিবীর অনেক দেশে আইন অমান্যকারীদের বিরোদ্বে গুলির নির্দেশনা ও আছে কিন্তু।

আসুন আপনি – আমি- আমাদের সম্মিলিত প্রচেষ্টায় ভয়াবহ করোনাভাইরাসের সম্ভাব্য মহামারি থেকে নিজেকে, পরিবারকে, সমাজ ও রাষ্ট্রকে বাচাই। আমিন।

ব্যতিক্রম :

কিছু ব্যাংক খোলা, কিছু হাসপাতাল খোলা,পথেঘাটে সাহায্যদান চলছে, কিছু যানবাহন চলাচল রেখে জনগনকে রাস্তায় যেতে উদ্ভোদ্ব ও করা হচ্ছে। যাহা উচিত নয়। ইহা দ্বৈত নীতি বলে অনেকে মনে করছে। তবু ও বেচেঁ থাকার জন্য হোম কোয়েন্টাইনেই থাকি।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ