মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪৯ অপরাহ্ন

জাতীয় শিশু দিবসে করোনা ভাইরাস প্রতিরোধে সতর্ক থাকার আহবান

  • সময় বুধবার, ১৮ মার্চ, ২০২০
  • ১৩৩ বার পড়া হয়েছে

শাহীন মাহমুদ রাসেল::

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে কক্সবাজার শহরের নাজিরারটেকের শুঁটকি পল্লীতে উইনরক ইন্টারন্যাশনালের সহযোগীতায় একলাব-ইপসার যৌথ উদ্যেগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় নাজারটেক সৎস্য বহুমুখী সমবায়সমিতির অফিস কক্ষে শুঁটকি পল্লীতে কর্মরত শ্রমিক ও তাদের পরিবারের সাথে এ সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে সদর হাসপালের মেডিকেল অফিসার ডাক্তার সাজ্জাদ হোসেন আলোচনায় অংশ নেন।

তিনি বলেন, বিশ্বে এখন অন্যতম আতংক করোনা ভাইরাস। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের পর বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। প্রাণী থেকে মানুষের দেহে আসে এই ভাইরাস। মানুষ থেকে মানুষের দেহে ছড়ায় এই ভাইরাস। নিয়মিত মুখ-হাত ধোয়া অভ্যাস করতে হবে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। এই রোগের লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, সর্দি, হাঁচি-কাশি, শরীর ব্যথা, দুর্বলতা, ডায়রিয়া ইত্যাদি। এসব লক্ষণ দেখা দিলে সবাইকেই অধিক সতর্ক হতে হবে এবং যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এই রোগে নিউমোনিয়া হয়ে ফুসফুস অকেজো হয়ে যায় এবং পরে কিডনি, হার্ট ও লিভার অকেজো হয়ে যায় এবং এতে রোগীর মৃত্যুও হতে পারে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সুনির্দিষ্ট চিকিৎসা না থাকলেও জ্বরের জন্য প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে। তবে রোগীকে অবশ্যই আইসোলেটেড থাকতে হবে। এছাড়া তরল ও পুষ্টি জাতীয় খাবার বেশি খেতে হবে বলে পরামর্শ দেন তিনি।

এসময় নাজিরারটেক মৎস্য বহুমুখী সমবায়সমিতির সহ-সভাপতি আতাউর রহমান কাইছার, একলাবের ক্লাইম্ব প্রকল্পের প্রোগ্রাম কোঅডিনেটর মাহবুব উল আলম, একলাব এর টি এ অফিসার মোশারফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় করোনা ভাইরাস এবং এর প্রতিরোধ ও নিয়ন্ত্রণে করণীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়। শুঁটকি পল্লীতে কর্মরত শ্রমিক, এসজিও কর্মী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সভায় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: