বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন

নিরস্ত্র আফগানকে নির্মমভাবে হত্যা করেছে অস্ট্রেলীয় বাহিনী; ভিডিও নিয়ে তোলপাড়

  • সময় মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০
  • ১৬২ বার পড়া হয়েছে

আফগানিস্তানে একজন নিরস্ত্র ব্যক্তিকে হত্যা করেছেন অস্ট্রেলিয়ান স্পেশাল ফোর্সের এক সৈনিক। ২০১২ সালে এ ঘটনা ঘটেছে। তবে ওই ঘটনার ভিডিওটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে ত’দন্তের কথা বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার গণমাধ্যম অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) সোমবার তাদের একটি প্রোগ্রামে ওই ভিডিও ফুটেজটি প্রচার করেছে।এই ভিডিওতে ২০১২ সালের মে মাসে আ’ফগা’নিস্তানের দক্ষিণাঞ্চলের উরুগান প্রদেশে অস্ট্রেলিয়ান স্পেশাল ফোর্সের একটি অ’ভিযানের অংশ দেখানো হয়েছে।

ফুটেজটিতে দেখা যাচ্ছে, একজন অস্ট্রেলিয়ান সৈন্য মাটিতে পড়ে থাকা এক লোকের দিকে নিজের রাইফেল তাক করে রয়েছেন। লোকটি এসএএস স্কোয়াডের কুকুর দ্বারা আক্রান্ত হয়ে মাটিতে পড়ে ছিলেন।ওই সৈনিক দুই মিটার দূরে থেকে লোকটিকে তিনবার মা’থা এবং বুকের ওপরে গু’লি করেন। এর আগে সৈনিকটিকে তার উর্ধ্বতন কর্মক’র্তার উদ্দেশে বলতে শোনা যায়, আপনি কি চান যে আমি তাকে ফেলে দিই…

এদিকে ভিডিওটি সম্প্রচারের পর তা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস একটি বিবৃতি দিয়েছেন।তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর সৈন্যরা নিরস্ত্র আ’ফগা’নকে হ’ত্যা করেছে-এমন নতুন অ’ভিযোগ প্রকাশের পরে তিনি ‘গভীরভাবে বিচলিত’ হয়েছেন।

রেনল্ডস সোমবার রাতে এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, আজ রাতের প্রোগ্রামে (এবিসি চ্যানেলে) যা প্রচারিত হয়েছে তাতে আমি গভীরভাবে ব্যথিত হয়েছি। রেইনল্ডস জানান, যেহেতু গুরুতর অ’ভিযোগ উঠেছে। তাই এই অ’ভিযোগ ত’দন্ত সাপেক্ষে পদক্ষেপ নেবে অস্ট্রেলিয়ার সরকার।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: