রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৬:৩৮ অপরাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

সুন্দরবনে বাঘের সংখ্যা ১১৪টি

  • সময় শুক্রবার, ১৩ মার্চ, ২০২০
  • ১৪০ বার পড়া হয়েছে

সুন্দরবনে বর্তমানে বাঘের সংখ্যা ১১৪টি। চিত্রা হরিণ রয়েছে ১৫ হাজার ও বানরের সংখ্যা ৫০ হাজার। সর্বশেষ ২০১৮ সালের জরিপের উদ্ধৃতি দিয়ে সংসদীয় কমিটিকে এ তথ্য জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সংসদ ভবনে সভায় এ নিয়ে আলোচনা হয়। পরে বৈঠকে বাঘ, হাতি, বানরসহ অন্যান্য বন্যপ্রাণীর খাবার সংরক্ষণের জন্য একটি সুনির্দিষ্ট অভয়ারণ্য তৈরির সুপারিশ করে কমিটি। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও মন্ত্রী শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সর্বশেষ ২০১৮ সালের জরিপ মোতাবেক সুন্দরবনে ১১৪টি বাঘ, দশ হাজার থেকে ১৫ হাজার চিত্রা হরিণ, ৪০ হাজার থেকে ৫০ হাজার বানর এবং ২০ থেকে ২৫ হাজার বন্যশূকর রয়েছে।

বৈঠকে সুন্দরবন পরিদর্শন, বনের জীববৈচিত্র্য ও বাঘ, সুন্দরবন সংরক্ষণ নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত প্রটোকলের অগ্রগতি, কার্বন নিঃসরণ সংক্রান্ত বিষয়ে বন বিভাগের হিসাব এবং লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল বিষয়ে বিভাগীয় বন সংরক্ষকের দেওয়া প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।

এ ছাড়া বৈঠকে বনের মধ্য দিয়ে সড়কপথ, রেলপথ, বিদ্যুৎ ও গ্যাসলাইন সংযোগ বন্ধ করতে এবং বন সংরক্ষণ আইন তৈরির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে কমিটি। যে কোনো প্রকল্প নেওয়ার আগে পরিবেশগত কোনো প্রভাব আছে কিনা তা যাচাই-বাছাই করার জন্যও সুপারিশ করা হয়।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: