বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৩:৫৫ পূর্বাহ্ন

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট শুরু ১১ই জুন

  • সময় বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০
  • ১৯৯ বার পড়া হয়েছে

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী জুনে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। অন্যদিকে আগামী মে-তে আইরিশদের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরে যাবে টাইগাররা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ১১ই জুন। আর টেস্টে মাঠে নামার আগে একটি চারদিনের প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের সূচি জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ দুই সফরে ভারত ও পাকিস্তানে টেস্টের আগে কোনো প্রস্তুতি ম্যাচ পায়নি বাংলাদেশ দল। আগামী জুনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এমনিতে বাংলাদেশে এসে সফরকারী দলগুলি সাধারণত দুই বা তিন দিনের প্রস্তুতি ম্যাচ পেয়ে থাকে।

এবার অস্ট্রেলিয়া খেলবে চার দিনের প্রস্তুতি ম্যাচ। প্রস্তুতি ম্যাচের ভেন্যু ও তারিখ চূড়ান্ত হয়নি। অস্ট্রেলিয়া দল কবে বাংলাদেশে পৌঁছবে সেটাও জানায়নি বিসিবি। সিরিজের প্রথম টেস্ট হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ১৬ই জুন ঢাকায় ফিরবে অস্ট্রেলিয়া দল। ১৯শে জুন দ্বিতীয় টেস্ট শুরু হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।
সবশেষ ২০১৭ সালে বাংলাদেশ সফরে এসেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেবারই প্রথম অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর স্বাদ পায় বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট জিতে নিয়ে ১-১ ড্রতে সিরিজ শেষ করেছিল টাইগাররা।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ আইরিশদের ঘরের মাঠে হলেও টি-টোয়েন্টি সিরিজটি হবে ইংল্যান্ডের ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টনে। সফরে একটি টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশের। টেস্ট বাদ হওয়ায় টি-টোয়েন্টি সিরিজটি হবে চার ম্যাচের। এর আগে আইরিশ বোর্ড ক্রিকেট আয়ারল্যান্ডের (সিআই) প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানান, নিজেদের ক্লনটার্ফ ভেন্যুর সংস্কার কাজের কারণে আয়ারল্যান্ডের একটি মাঠ কমে গেছে। ফলে ঘরের মাঠে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে বাড়তি চাপের মুখে পড়েছে আয়ারল্যান্ড। ঠাসা আন্তর্জাতিক সূচি, সঙ্গে আইসিসির বেঁধে দেয়া শর্ত অনুসারে পিচের প্রত্যাশিত মান ধরে রাখাটা আইরশিদের কাছে চ্যালেঞ্জের। তাই সিআই নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তর করেছে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি। এবারই প্রথম আয়ারল্যান্ড কোনো সিরিজ আয়োজন করতে যাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এর আগে ইংল্যান্ডকে নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ২০১০ সালে ইংল্যান্ডের মাটিতে দুটি টেস্ট, একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছিল তারা। আগামী ৮ই মে আয়ারল্যান্ড পৌঁছবে বাংলাদেশ ক্রিকেট দল।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের এটি তৃতীয় বাংলাদেশ সফর। ২০০৬ ও ২০১৭তে এখানে টেস্ট সিরিজ খেলেছে অজিরা। আর ২০০৩’র পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার স্মৃতি নেই টাইগারদের।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: