শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩০ পূর্বাহ্ন

সবাইকে ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী

  • সময় মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০
  • ২২৬ বার পড়া হয়েছে

করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ৩১তম সভায় প্রধানমন্ত্রী বলেছেন ‘বেশি করে ফল খান, সচেতন থাকুন, সুস্থ থাকুন, সুন্দরভাবে থাকুন।

মঙ্গলবার (১০ মার্চ) একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান। এছাড়াও করোনাভাইরাসের প্রভাব দেশের ব্যবসা-বাণিজ্যে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে বলে জানিয়েছে আইএমএফ, বিশ্বব্যাংকসহ সবাই। সুতরাং বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যেও তার প্রভাব পড়বে। কিন্তু কী রকম বা কতটুকু প্রভাব পড়বে তা বলা যাচ্ছে না।

এর আগে, রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বৃদ্ধিসহ মোট ৯ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে একনেক। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে ২৪ হাজার ১১৩ কোটি ২৭ লাখ টাকা।

এর মধ্যে সরকার দেবে ৬ হাজার ১৫১ কোটি ২৬ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ২ হাজার ২১৩ কোটি ২৫ লাখ এবং বৈদেশিক ঋণ ১৫ হাজার ৭৪৮ কোটি ৭৬ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘লেবুখালী-রামপুর-মির্জাগঞ্জ সংযোগ সড়ক নির্মাণ’ ও ‘কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া সড়কের ১৭তম কিলোমিটারে পায়রা নদীর ওপর সেতু নির্মাণ’; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ফায়ারিং রেঞ্জের আধুনিকায়ন’ ও ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০ তলা ভিত বিশিষ্ট দুটি বেইজমেন্টসহ ১০তলা (সংশোধিত ২০তলা) প্রধান কার্যালয় নির্মাণ কাজ (দ্বিতীয় সংশোধন)’, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট’, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যসম্পদ উন্নয়ন’, কৃষি মন্ত্রণালয়ের ‘জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলাধীন পাকেরদহ ও বালিজুরি এবং বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলাধীন জামথল এলাকা যমুনা নদীর ভাঙন হতে রক্ষা’ এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট’ প্রকল্প।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: