বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ০৭:০৯ পূর্বাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

২৬তম স্প্যান বসছে মঙ্গলবার, দৃশ্যমান হবে পদ্মা সেতুর ৩৯০০ মিটার

  • সময় সোমবার, ৯ মার্চ, ২০২০
  • ১২৭ বার পড়া হয়েছে

পদ্মা সেতুতে ২৬তম স্প্যান বসবে আগামীকাল মঙ্গলবার (১০ মার্চ)। ৫-ডি আইডি নম্বরের স্প্যানটি বসানোর পর সেতুর প্রায় চার কিলোমিটার দৃশ্যমান হবে। সোমবার (৯ মার্চ) সকাল পৌনে ৯টার দিকে মুন্সিগঞ্জের মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিয়ান-ই ভাসমান ক্রেনে স্প্যানটি রওনা হয়। পরে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে নিয়ে স্প্যানটি রাখা হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, স্প্যানবহনকারী ক্রেনটি ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে নোঙর করে রাখা হয়েছে। কাল পিলারে বসানো হবে। মার্চ মাসে বিকেলের দিকে নদীর আবহাওয়া খারাপ থাকে। তাই স্প্যান বসানোর জন্য দুদিন করে সময় ধরা হয়েছে। স্প্যানটি বসানো হলে সেতুর ৩৯০০ মিটার দৃশ্যমান হবে।

তিনি আরও জানান, ইতোমধ্যে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ডে আরও দুটি স্প্যান এসে যোগ হয়েছে। বর্তমানে ৩৯টি স্প্যান আছে প্রকল্প এলাকায়। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৪০টি পিলারের কাজ শেষ হয়েছে। বাকি আছে দুটি পিলারের কাজ, যা আগামী মার্চ মাসে শেষ হবে। পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৫টি বসানো শেষ হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু দ্বিতল হবে। যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: