শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৪:২৩ পূর্বাহ্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ টাকা জরিমানা

  • সময় সোমবার, ৯ মার্চ, ২০২০
  • ১২৫ বার পড়া হয়েছে

অনুমতি ছাড়া পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনকে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদফতর। একই আদেশে আরও তিন প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৯ মার্চ) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে এ-সংক্রান্ত শুনানি শেষে প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয় বলে জানিয়েছেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের উপপরিচালক জমির উদ্দিন।

তিনি বলেন, পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ৯ লাখ ৫ হাজার টাকা, শেরেবাংলা ফার্নিচার মার্ট ও হানিফ এন্টারপ্রাইজকে ১ লাখ ৬০ হাজার টাকা করে ৩ লাখ ২০ হাজার টাকা এবং পরিবেশগত ছাড়পত্রের শর্ত ভঙ্গের কারণে সনি আইসক্রিম ফ্যাক্টরিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জমির উদ্দিন বলেন, সংবাদ পেয়ে আমরা সরেজমিনে দেখে এসেছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গাছ ও পাহাড় কাটা হয়েছে। গত ২৬ ফেব্রুয়ারি অনুমতি ছাড়া পাহাড় কাটার অভিযোগে চবি প্রশাসন ও দুই কাঠ ব্যবসায়ীকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় পরিবেশ অধিদফতর। এ বিষয়ে ৯ মার্চের মধ্যে কেন প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে না তার জবাব দিতে বলা হয়েছিল।

আজ এ-সংক্রান্ত শুনানিতে পাহাড় কাটার পক্ষে কোনো যুক্তি উপস্থাপন করতে না পারায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং পরিবেশ আদালত আইন, ২০১০ অনুযায়ী তাদের জরিমানা করা হয়।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: