সোমবার, ০৬ জুলাই ২০২০, ১২:০৩ অপরাহ্ন
নোঠিশ
ওয়েব সংষ্কারের কাজ চলিতেছে। সাময়িক অপরাগতার জন্য দু:খিত

এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নয়: শিক্ষামন্ত্রী

  • সময় সোমবার, ৯ মার্চ, ২০২০
  • ৭৫ বার পড়া হয়েছে

দেশে করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হচ্ছে না। তবে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিকে বন্ধের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার বিকালে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি ( নায়েম) এ ১৫৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস সম্পর্কে জাতীয় পর্যায়ে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান আইইডিসিয়ার এর মতামত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার মতো এখনো পরিস্থিত হয়নি। শিক্ষা মন্ত্রনালয় বিষেশজ্ঞদের মতামতের ভিত্তিতে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষয়ে সচেতনতামূলক প্রযোজনীয় নির্দেশনা পাঠানো হচ্ছে বলেও জানান মন্ত্রী। মানসম্মত শিক্ষা অর্জন করতে হলে মানসম্মত শিক্ষক খুবই জরুরি জানিয়ে ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষকদের প্রতিনিয়ত আপডেট থাকতে হবে। কারণ বর্তমান বিশ্বে সবকিছু খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে। প্রতিনিয়ত নতুন নতুন বিষয়ের সাথে আমরা পরিচিত হচ্ছি।

শিক্ষাক্ষেত্রে শুধু সার্টিফিকেট নির্ভর না হয়ে জীবনব্যাপী শিক্ষাদানের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘শুধু অনার্স, মাস্টার্স অথবা পিএচডি ডিগ্রি নিলেই সব শেষ হয়ে গেল তা নয়।আমাদের জীবনব্যাপী শিক্ষা গ্রহণ করতে হবে।শিখতে হবে কীভাবে জীবনব্যাপী শিখতে হয়। জীবনব্যাপী শিক্ষাদানের উদ্দেশ্যে সর্বস্তরের শিক্ষাকে বিশ্বমানে উন্নীত করতে কাজ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকসহ প্রশিক্ষণার্থীরা।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: