সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৭ পূর্বাহ্ন

এবার করোনায় প্রাণ হারালেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা

  • সময় শুক্রবার, ৬ মার্চ, ২০২০
  • ১৭০ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ;
এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের একজন উপদেষ্টা মারা গেছেন। ১৯৭৯ সালে তেহরানে মার্কিন দূতাবাস দখলে নেয়াকে কেন্দ্র করে সৃষ্ট কূটনৈতিক সঙ্কটে নেতৃত্বের পর্যায়ে ছিলেন এই উপদেষ্টা। শুক্রবার ইরানের সরকারি সংবাদ সংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে ওই উপদেষ্টার প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে।

আইআরএনএ বলছে, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের উপদেষ্টা, দেশের প্রবীণ বিপ্লবী কূটনীতিক হোসেইন শেইখুল ইসলাম বৃহস্পতিবার মারা গেছেন।

করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে ব্যাপক বেগ পোহাচ্ছে ইরান। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫১৩ এবং প্রাণ হারিয়েছেন ১০৭ জন। করোনায় নিহতদের ছয়জনই দেশটির রাজনীতিক অথবা সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা।

মারা যাওয়ার আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন শেইখুল ইসলাম। সিরিয়ায় নিয়োজিত ইরানের সাবেক এই রাষ্ট্রদূত ১৯৮১ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৯ সালে ইরানে মার্কিন দূতাবাসে যে জিম্মিদশা তৈরি হয়েছিল; সেই সময় শিক্ষার্থীদের নেতা হিসেবে প্রতিনিধিত্ব করেন তিনি। মার্কিন মদদপুষ্ট দেশটির ক্ষমতাসীন শাহকে ক্ষমতাচ্যুত করার মাত্র ৯ মাসের মধ্যে ইরানি শিক্ষার্থীরা তেহরানে নিযুক্ত মার্কিন দূতাবাস দখলে নেয়। সেই সময় ৫২ মার্কিন কর্মকর্তাকে জিম্মি করে ইরানের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

দূতাবাসে জিম্মিদশা তৈরির ঘটনা কেন্দ্র করে ১৯৮০ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের মুক্তি দেয়ার মাধ্যমে ৪৪৪ দিনের জিম্মিদশার অবসান ঘটে ১৯৮১ সালের জানুয়ারিতে।

নভেল করোনাভাইরাসে ইরানের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার প্রাণহানি ঘটেছে। করোনায় আক্রান্ত হয়ে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা পরিষদ এক্সপিডিয়েন্সি কাউন্সিলের সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদি গত সোমবার মারা গেছেন।

এছাড়া করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত দেশটির জিলান অঞ্চলের এমপি মোহাম্মদ আলী রমজানি দস্তক গত শুক্রবার এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

ইরানের সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান স্টুডেন্ট নিউজ অ্যাজেন্সির (আইএসএনএ) বলছে, তেহরানের অপর এমপি ফাতেমাহ রাহবার করোনায় সংক্রমিত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শারীরিক অবস্থার অবনতি ঘটায় ইরানি এই এমপি বর্তমানে কোমায় রয়েছেন।

করোনায় বিপর্যস্ত ইরান ইতোমধ্যে এই ভাইরাসের প্রকোপ সামলাতে দেশটির স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। দেশটির বড় বড় সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠান স্থগিত করেছে। করোনার বিস্তার ঠেকাতে দেশজুড়ে শ্রমিকদের কর্মঘণ্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে তেহরান। দেশটির ৩১ প্রদেশের সবগুলোতেই প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।
গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের বিস্তারের ঘটনায় বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে মহামারির শঙ্কা প্রকাশ করেছে।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ৪২ জন, সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ৫৫২ জন। চীনের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ১৭ হাজার ৮৮১ জন।

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
%d bloggers like this: