বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০, ০২:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

গাড়ীর মাঠে ভাংগারী দোকানের আড়ালে অবৈধ রডের ব্যবসা!

  • সময় বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০
  • ১৪১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার শহরের গাড়ীর মাঠ এলাকায় গড়ে উঠা ভাংগারী মার্কেটের বিভিন্ন ব্যবসায়ী অবৈধভাবে রডের ব্যবসা শুরু করেছে। তারা বাজার ধরের চেয়ে অন্তত ১০ টাকা কমে রড বিক্রি করছেন। কারণ এসব ব্যবসায়ীর রডগুলো বাজেয়াপ্ত করা ও অবৈধভাবে আনা হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভাংগারী মালামালের বেতরে লুকিয়ে রাখা হয়েছে অবৈধভাবে আনা রড। যা কোন ব্যক্তি কিনতে আসলে তা দেখানো হয়। এ রড ব্যবসার জন্য সিন্ডিকেট করেছেন ওই মার্কেটের ব্যবসায়ী রাজা মিয়া সওদাগর। তার প্রতিষ্ঠানের নাম তসলিমা এন্টারপ্রাইজ। এ প্রতিষ্ঠানে শুধু ভাংগারী ব্যবসার কথা উল্লেখ রয়েছে তার ট্রেড লাইসেন্সসহ যাবতীয় কাগজপত্রে।

কিন্তু তিনি বিভিন্ন রড উৎপাদন প্রতিষ্ঠানে বাজেয়াপ্ত হওয়া রড অবৈধভাবে চট্টগ্রাম থেকে এনে কক্সবাজারে কয়েকজন ভাংগারী ব্যবসায়ীর কাছে বিক্রি করে। পরে ওইসব ব্যবসায়ীরা খুচরাভাবে বিক্রি করে। এসব রড অবৈধভাবে বিক্রির কারণে সরকার হারাচ্ছে লাখ টাকার রাজস্ব ও ভ্যাট।
রাজা মিয়া বা তসলিমা এন্টারপ্রাইজের কাছ থেকে রড কিনেছেন আরেক ভাংগারী ব্যবসায়ী সোলাইমান। তিনি বলেন, রাজা মিয়া ভাই থেকে আমরা ৫২ টাকা করে নিয়েছি। বিক্রি করছি ৫৪-৫৬ টাকা ধরে। এসব ভ্যাট বা কর দেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে পারেননি।

তবে কক্সবাজারের বৈধ রড ব্যবসায়ীদের দাবি, এরা অবৈধভাবে রড এনে কক্সবাজারে কম দামে বিক্রি করছে। তাই আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। পাশাপাশি সরকার রাজস্ব হারাচ্ছে। দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে বিপাকে পড়বে কক্সবাজারের রড ব্যবসায়ীরা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ভাংগারী ব্যবসায়ী রাজা মিয়া সওদাগরের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ভাংগারীর বদলে রড নিয়েছি। তাই বিক্রি করছি।

এসবের কোন রাজস্ব দেয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি কিছুই বলেননি। তবে সিন্ডিকেটের বিষয়টিও অস্বীকার করেছেন।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares