রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ০১:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

আবারও সূর্যগ্রহণের তারিখ জানালো বিজ্ঞানীরা

  • সময় রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
  • ১৩০ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্ক :
২৬ ডিসেম্বর সর্বশেষ সূর্যগ্রহণের দৃশ্য দেখেছে বিশ্ববাসী। ওইদিন ঢাকায় সূর্যগ্রহণ শুরু হয় বিএসটি সময় বৃহস্পতিবার ৯টা ২ মিনিট ১৮ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ডে। এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে ছিল এক আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

ওইদিন সূর্যকে প্রায় ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলেছিল চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পেরেছে পুরো বিশ্ব। সেই দিন বাংলাদেশের বেশিরভাগ এলাকা থেকেই দেখা গিয়েছিল দশকের শেষ সূর্যগ্রহণ। কিন্তু অনেকেই সূর্যগ্রহণ দেখে উঠতে পারেননি। যারা দেখেননি, তাদের জন্য আবারও সূর্যগ্রহণের আগাম বার্তা দিয়েছে বিজ্ঞানীরা।

ডেট অ্যান্ড টাইম ওয়েবসাইটের তথ্য মতে, ২০২০ সালেও সূর্যগ্রহণ হবে। ২১ জুন তা দেখা যাবে। জানা গেছে, এটি বাংলাদেশ থেকেও দৃশ্যমান হতে পারে। সেদিন সকাল ৯ টা ১৫ মিনিট থেকে গ্রহণ এবং পূর্ণগ্রহণটি সকাল ১০ টা ১৭ মিনিটে শুরু হবে। দুপুর ১২ টা ১০ মিনিটে হবে সর্বাধিক গ্রহণ, সেই মুহূর্তে হবে বলয়গ্রাস।

২০২০ সালের সূর্যগ্রহণ এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরের বেশিরভাগ এলাকা থেকে দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বেশ কিছু এলাকা নতুন বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares