রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৩:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

বাংলাদেশকে লজ্জা দিয়ে ইতিহাসের পাতায় অধিনায়ক কোহলি

  • সময় শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯
  • ৮৫ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্ক :
ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কদের তালিকায় কত নম্বরে থাকবেন বিরাট কোহলি? সবার ওপরেই কি? এখনই অবশ্য এভাবে বলে দেয়া বাড়াবাড়ি হবে। তবে পরিসংখ্যান বলছে, একটি রেকর্ডে দেশের কিংবদন্তি অধিনায়কদের ইতিমধ্যেই পেছনেই ফেলে দিয়েছেন ভারতের এই ব্যাটিং সেনসেশন।

বাংলাদেশের বিপক্ষে আজ (শনিবার) ইন্দোরে তিনদিনেই টেস্ট জিতেছে ভারত। টাইগারদের তারা হারিয়েছে এক ইনিংস এবং ১৩০ রানের বড় ব্যবধানে। আর এই জয়ের পরই নিজেকে অনন্য এক উচ্চতায় তুলে নিয়েছেন কোহলি।

টেস্টে কোহলির অধীনে এটি ছিল ভারতের দশম ইনিংস ব্যবধানে জয়। আর এই জয়েই কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে দিয়েছেন কোহলি। ধোনির অধীনে ভারত ইনিংস ব্যবধানে জিতেছে ৯টি ম্যাচ।

ভারতীয় অধিনায়কদের মধ্যে এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন মোহাম্মদ আজহারউদ্দিন। তার সময়ে ৮টি টেস্ট ইনিংস ব্যবধানে জিতেছে ভারত। আরেক কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলির অধীনে ভারতের ইনিংস জয় ৭টি।

শুধু দেশের কথা বাদ দিলেও সবচেয়ে বেশি ইনিংস জয়ী অধিনায়কদের তালিকায় সপ্তম অবস্থানে কোহলি। ক্রিকেটের এই বড় ফরমেটে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি ইনিংস পরাজয়ের লজ্জা দেয়ার রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথের দখলে। তার অধীনে ২২টি টেস্টে ইনিংস ব্যবধানে জিতেছে প্রোটিয়ারা।

অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহর অধীনে দল ইনিংস ব্যবধানে জিতেছে ১৪টি টেস্ট। তিনি আছেন দুই নম্বরে। ১২ টেস্টে ইনিংস ব্যবধানে জিতে তিন নম্বরে আছেন ইংল্যান্ডের পিটার মে।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares