রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ১০:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

৫৪০ কোটি অ্যাকাউন্ট অপসারণ করল ফেসবুক

  • সময় বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
  • ৬৪ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্ক :
সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল তথ্য ছড়ানোয় বিভ্রান্তি মোকাবেলায় ৫৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে ফেসবুক। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানায় সামাজিক যোগাযোগ মাধ্যমের সর্ববৃহৎ এই প্রতিষ্ঠানটি।
তারা জানায়, ‘জাল ও আপত্তিজনক অ্যাকাউন্ট তৈরী করার প্রচেষ্টা শনাক্ত করতে ও সেই একাউন্টগুলো বন্ধ করতে আমরা আমাদের প্রযুক্তিগত সক্ষমতার উন্নতি করেছি। এই শনাক্তকরণ প্রক্রিয়ার মাধ্যমে আমরা প্রতিদিন প্রায় লাখ লাখ ভুয়া অ্যাকাউন্ট তৈরীর প্রচেষ্টার প্রতিরোধ করে থাকি।’

এক প্রতিবেদনে ফেসবুক জানায়, ভুয়া অ্যাকাউন্টগুলোতে কেউ এমন ব্যক্তি হিসেবে থাকার ভান করে যার আসলে কোনো অস্তিত্ব নেই। বিশ্বব্যাপি ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর প্রায় ৫ শতাংশ এদের প্রতিনিধিত্ব করে।

মানুষকে ধোকা দেয়ার জন্য তৈরী অ্যাকাউন্টগুলোর সন্ধান প্রক্রিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলরো
বিস্তারিত প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের জন্য মার্কিন সরকার পূর্বের তুলনায় বেশি জোর দিচ্ছে।

চলতি বছরের শুরুতে ফেসবুক ব্যবহারকারীর তথ্যের জন্য বিভিন্ন দেশের সরকারদের সামগ্রিক অনুরোধ ১৬ শতাংশ বেড়ে ১ লাখ ২৮ হাজার ৬১৭-এ দাঁড়িয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, মোট পরিমাণের মধ্যে সর্বাধিক সংখ্যক অনুরোধ জমা আছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এরপরে রয়েছে ভারত, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স।

ফেসবুক জানায়, তারা মার্কিন সরকার কর্তৃক ৮২ হাজার ৪৬১টি অ্যাকাউন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্যের জন্য মোট ৫০ হাজার ৭৪১টি অনুরোধ পেয়েছে।

ফেসবুকের ডেপুটি জেনারেল কাউন্সিল ক্রিস সোন্দারবি সর্বশেষ পরিসংখ্যান সম্পর্কে অনলাইনে একটি পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ‘তথ্যের জন্য সরকারদের অনুরোধ আইনত বৈধ কিনা নিশ্চিত করার জন্য আমরা প্রতিটি অনুরোধ যাচাই করি।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares