বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১১:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

ঘূর্ণিঝড় মোকাবিলায় কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল, ৯ টি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে

  • সময় শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯
  • ৭৬ বার পড়া হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তি :
ঘূর্ণিঝড় “বুলবুল” মোকাবেলায় কক্সবাজার জেলা ও উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। আগে থেকেই ছুটিতে থাকা কর্মকর্তা কর্মচারীদের দ্রুত কর্মস্থলে যোগ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় ও ৮ টি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাব কেটে না যাওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ গুলো রাতদিন ২৪ ঘন্টা খোলা থাকবে।

ঘূর্ণিঝড় বুলবুল এর কারণে সৃষ্ট ক্ষয়-ক্ষতি এড়ানো ও জনদুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে শুক্রবার ৮ নভেম্বর বিকেলে কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ইতিমধ্যে জেলার ৮ টি ইউএনও অফিসেও অনুরূপ উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় ঘূর্ণিঝড় মোকাবেলায় নিম্নোক্ত পদক্ষেপ সমুহ গ্রহণ করা হয়ঃ

(১) জেলার সাইক্লোন সেন্টার সমূহ সার্বক্ষনিক খোলা রাখার জন্য ইউএনও দের নির্দেশনা প্রদান করা হয়েছে। (২) মহেশখালী ও কুতুবদিয়া সহ অন্যান্য উপজেলায় যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে পর্যাপ্ত যানবাহন সহ নৌকা ও স্পীডবোট প্রস্তুত রাখা হয়েছে। (৩) পর্যাপ্ত শুকনা খাবার, নগদ অর্থসাহায্য ও চাল এর ব্যবস্থা করা হয়েছে (৪) প্রতি ইউনিয়ন ও ওয়ার্ড এ চেয়ারম্যান ও মেম্বারের নেতৃত্বে সিপিপি ভলান্টিয়ার সহ অন্যান্যদের নিয়ে ভলান্টিয়ার ও রেস্কিউ টিম গঠনের জন্য উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা প্রদান করা হয়েছে। (৫) প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। (৬) কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্স, এম্বুলেন্স, ইমার্জেন্সি মেডিকেল টিম, জরুরি ওষুধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে। (৭) রাস্তাঘাটে গাছপালা প্রতিবন্ধকতা সৃষ্টি করলে তা অপসারণের প্রস্তুতি রাখা হয়েছে। (৮) জাতিসংঘ, এনজিও, আইএনজিও এবং সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহের সাহায্যে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের দুর্যোগকালীন নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

এছাড়াও দুর্যোগকালীন সময়ে জরুরী যোগাযোগের জন্য রয়েছে জেলা কন্ট্রোল রুমে যোগাযোগের মোবাইল ফোন নম্বর হলোঃ ০১৭১৫৫৬০৬৮৮।

সভা শেষে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রয়োজনীয় শুকনো খাবার মজুদ রাখা হয়েছে, উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিরাপদ স্থানে যাওয়ার জন্য মাইকিং করা হবে। জরুরীভিত্তিতে আরো ত্রান সামগ্রী পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে। জেলার ৮ টি উপজেলা প্রশাসনকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিতে বলা হয়েছে। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আরো জানান, শনিবার বিকেলের মধ্যে ঝুঁকি পূর্ণ এলকার সকল মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হবে ইনশাল্লাহ।
এছাড়া জেলার স্থাস্ব্য বিভাগ কক্সবাজার জেলা সদরে সিভিল সার্জনের কার্যালয়ে এবং অন্য ৭ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শনিবার হতে নিয়ন্ত্রণ কক্ষ খুলবে এবং চিকিৎসক টিম ও প্রয়োজনীয় ওষুধ পত্র সেখানে মজুদ রাখা হবে। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আরো জানান, ঘূর্ণিঝড় বুলবুল এর গতিপ্রকৃতি, সার্বিক অবস্থা বিবেচনা করে প্রয়োজনে বিভিন্ন সিদ্ধান্ত তড়িৎ গতিতে নেওয়া হবে।
জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এ সভায় অন্যান্যের মধ্যে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব উপসচিব) মোহাম্মদ আশরাফুল আফসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাঃ শাজাহান আলি, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন, জেলা ত্রান ও পূণর্বাসন কর্মকর্তা, আইএনজিও এবং এনজিও এর প্রতিনিধি, সিভিল সার্জনের প্রতিনিধি, ফায়ার সার্ভিসের প্রতিনিধি, কক্সবাজার পৌরসভার প্রতিনিধি সহ সংশ্লিষ্ট সকল বিভাগ ও সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares