বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১১:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

সাকিব-তামিমবিহীন বাংলাদেশ রোববার ভারতের মুখোমুখি

  • সময় শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ৬১ বার পড়া হয়েছে

আলোকিত ক্রীড়া ডেস্ক :
দেশের শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞার কারণে ভারত সফরে নেই, তার উপর হার্ডহিটার তামিম ইকবালও ব্যক্তিগত কারণে দলের বাইরে। বলা যায়, ব্যাকফুটে থেকেই বাংলাদেশ রোববার ভারতের বিরুদ্ধে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে লড়াইয়ে নামছে। এই সফরে বাংলাদেশ দলের ভাগ্যটা যেনো গোদের উপর বিষফোঁড়া।

একে তো সাকিব-তামিমবিহীন দল, তার উপর দিল্লির পরিবেশ এতোটাই দূষিত যে, কোনোভাবেই দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে খাপ খাওয়াতে পারছে না টাইগার সেনারা। অনুশীলনও করতে হয়েছে মুখে মাস্ক পড়ে। তবে স্বাগতিক ভারত যে খুব একটা স্বস্তিতে আছে তাও নয়। বায়ু দূষনের কারণে অধিনায়ক রোহিত শর্মা ভেন্যু পরিবর্তনের আহ্বান জানিয়েছিলেন বিসিসিআইর কাছে।

কলকাতার বাবু সৌরভ গাঙ্গুলি আমলে নেননি। শেষ পর্যন্ত বৈরি পরিবেশেই রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের মুখোমুখি হচ্ছে লাল-সবুজের দল।
টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিরুদ্ধে বাংলাদেশের পরিসংখ্যান একেবারেই সুখকর নয়। এই ছোট ফরম্যাটে উভয় দল আটবার মুখোমুখি হয়েছে, যেখানে একবারও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। কিন্তু এবার সাকিব-তামিম বিহীন দলটি ভারতকে শক্তির জানান দিতে চায় মাহমুদ উল্লাহর রিয়াদের নেতৃত্বে থেকে। দেশ ছাড়ার আগে রিয়াদ বলেছিলেন, আমরা সবাই সেরাটা খেলে সাকিব-তামিমের অভাব দূর করবো। ভারতকে সহজে ছেড়ে দেবো না।

ওদিকে ভারতও বাংলাদেশ দলকে আমলে নিয়েছে। রোহিত শর্মা তো বলেই ফেলেছেন, সাকিব-তামিম নেই তাতে কি। যে দলটি ভারতে এসেছে তারাও কামড়ে দিতে পারে আমাদের। সুতরাং বাংলাদেশকে দুর্বল ভাবার কোনো অবকাশ নেই।

তিনি বলেন, পরিসংখ্যান বলছে- বাংলাদেশকে ক্রিকেটীয় যুদ্ধে বারবার ধরাশায়ী করেছে ভারতীয় দল। এবার ঘরের মাঠেও অন্যথা হবে না বলে আমি মনে করছি। তিনি বলেন, বাংলাদেশের ক্রিকেটাররাও জয়ের ব্যাপারে আশাবাদী। তারা তামিম বা সাকিবের অনুপস্থিতি নিয়ে ভাবছেন না। বরং সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার জন্য মানসিক প্রস্তুতি নিয়েছেন।
দুই দেশের ক্রিকেটীয় যুদ্ধের পরিসংখ্যান দেখলে বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের হতাশ হতে হবে। পরিসংখ্যান বলছে, একবারও ভারতীয় দলকে টি-২০ ম্যাচে হারাতে পারেনি বাংলাদেশ। দুই দেশের মধ্যে এখনও পর্যন্ত আটটি টি-২০ ম্যাচ খেলা হয়েছে। প্রতিবারই জয় পেয়েছে ভারতীয় দল।

ভারতের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে মাত্র একটি টি-২০ ম্যাচ হয়েছে। ২০১৬ সালে বিশ্বকাপের গ্রæপ পর্বের সেই ম্যাচেও বাংলাদেশক এক রানে হারিয়েছিলো ভারতীয় দল। ভারত ও বাংলাদেশ শেষবার মুখোমুখি হয়েছিলো ২০১৮ সালের ১৮ মার্চ শ্রীলঙ্কায়। সেই ম্যাচে ভারতীয় দল জিতেছিলো ৪ উইকেটে। দুই দেশের মধ্যে মুখোমুখি সাক্ষাতে সব থেকে বেশি রান করেছেন রোহিত শর্মা।

বাংলাদেশের বিরুদ্ধে আটটি টি-২০ খেলেছেন রোহিত। ৩৫৬ রান করেছেন তিনি। ভারতের বিরুদ্ধে সব থেকে সফল বাংলাদেশি বোলার সাব্বির রহমান। তবে এবার টি-২০ সিরিজে তিনি দলে নেই। ভারতের বিরুদ্ধে আটটি টি-২০ ম্যাচে সব থেকে বেশি রান করেছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ১৬৫ রান করেছেন তিনি। গড় ৩৩।

এই সিরিজে ভারতের তিন তারকা খেলছেন না। বিরাট কোহলি, জসপ্রিত বুমরা ও হার্দিক পান্ডিয়া। ভারতের সাবেকরা মনে করছেন, সে দেশের তরুণ ক্রিকেটারদের কাছে এই সিরিজ নিজেকে প্রমাণ করার মঞ্চ।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares