শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ০১:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

নোয়াখালী বিভাগ বাস্তবায়নসহ বিভিন্ন দাবি আদায়ের লক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত

  • সময় শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ২১৮ বার পড়া হয়েছে

(প্রেস বিজ্ঞপ্তি)
নোয়াখালী বিভাগ বাস্তবায়নসহ বিভিন্ন দাবি আদায়ের লক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত
বাংলাদেশের অপেক্ষাকৃত কম আয়তনের অসংখ্য জেলায় প্রশাসনিক অবকাঠামো বৃদ্ধির লক্ষে অনেক উপজেলা সৃষ্টি করা হলেও দেশের প্রাচীন এবং অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালনকারী নোয়াখালীতে আয়তন অনুপাতে উপজেলা সৃষ্টি করা হয়নি। যার কারনে দুর্গম পথের জনগন প্রশাসনিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তৈরি হচ্ছে নানাবিদ সামাজিক অনাচার। সৃষ্টি হচ্ছে বৈষম্য। প্রশাসনিক সেবা জনগনের দোরগোড়ায় পৌঁছে দিতে নোয়াখালীর বিভিন্ন উপজেলাকে বিভাজন করে কম পক্ষে ৭টি উপজেলা গঠন এবং সৃষ্ঠিকৃত নতুন উপজেলা সমূহের সমন্বয়ে একটি নতুন জেলা গঠন এবং নতুন জেলা নিয়ে বৃহত্তর নোয়াখালীর ৩টি জেলার সমন্বয়ে নোয়াখালী অঞ্চনের ভাষা ভাষীদের জন্য আদালা বিভাগ গঠনের দাবীতে আজ ২ নভেম্বর শনিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির উদ্যেগে সংগঠনের সভাপতি দৈনিক নোয়াখালী প্রতিদিন সম্পাদক রফিকুল আনোয়ারের সভাপতিত্বে এক মানব বন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির সভাপতি কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহাবুদ্দিন, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য ইস্কান্দার মির্জা শামীম, খন্দকার তারেক রায়হান, বঙ্গবন্ধু পেশাজীবী ফোরামের সভাপতি তোফাজ্জল হোসেন, গবেষক লেখক আল মামুন, আওয়ামী লীগ নেতা সোহাগ চৌধুরী, নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক এমএইচ রহমান ফুয়াদ, গোলাম সারওয়ার ,স্বপন মাহমুদ প্রমুখ।

নোয়াখালী জেলা সমিতির সভাপতি মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন অর্থনীতিকে চাঙ্গা করতে হলে নোয়াখালীকে বিভাগ বাস্তবাযন করতে হবে, প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয,বাংলাদেশের অপেক্ষাকৃত কম আয়তনের অসংখ্য জেলাকে প্রশাসনিক অবকাঠামো বৃদ্ধির লক্ষ্যে অনেক উপজেলা সৃষ্টি করা হলেও দেশের প্রাচীন ও অর্থনীতিতে উলে­খযোগ্য ভূমিকা পালনকারী নোয়াখালীতে আয়তন অনুপাতে উপজেলা সৃষ্টি হয়নি। যার কারণে দুর্গম পথে জনগণ প্রশাসনিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে তৈরি হচ্ছে, নানা বিধি সামাজিক অনাচার। স্থির সৃষ্টি হচ্ছে বৈষম্য প্রশাসনিক সেবা জনগণের দোরগোডায় পৌঁছে দিতে নোয়াখালী বিভিন্ন উপজেলাকে বিভাজন করে কমপক্ষে সাতটি উপজেলা গঠন ও নতুন উপজেলা সমূহের সমন্বযে একটি নতুন জেলা গঠন এবং নতুন জেলা নিযে বৃহত্তর নোযাখালী জেলা সমন্বয আলাদা বিভাগ গঠনের দাবি জানান । নোয়াখালী বিভাগ বাস্তবাযন সমন্বয কমিটির সভাপতি রফিকুল আনোয়ার বলেন, বাংলাদেশের এমন জেলা আছে যারা অনুপাতিক হারে নোযাখালী তিনগুণ বেশি প্রশাসনিক সুবিধা নিচ্ছে। যেমন বরগুনা, পিরোজপুর, হবিগঞ্জ, সিলেট ও কুমিল্লা এর মধ্যে উল্লেখযোগ্য। উদাহরণ হিসেবে বক্তারা বলেন কুমিল­ার আয়তন ৩০৮৫ বর্গ কিলোমিটার, উপজেলার সংখ্যা ১৭টি, পক্ষান্তরে নোয়াখালীর আয়তন ৫০০০ বর্গ কিলোমিটার অথচ উপজেলার সংখ্যা ৯ টি । বক্তারা অবিলম্বে নোয়াখালীতে নতুন উপজেলা গঠন ও বৃহত্তর নোয়াখালীকে বিভাগ গঠনের দাবি জানান প্রশাসনের নিকট। নোয়াখালী বিভাগ বাস্তবাযন সমন্বয কমিটির সাধারণ সম্পাদক এম এইচ রহমান ফুয়াদ বলেন, নোয়াখালী ক্ষমতা বিকেন্দ্রীকরণ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ-পূর্বাঞ্চলে যদি অর্থনৈতিক উন্নয়নর রোল মডেল করতে হয় নোয়াখালী বিভাগ অবশ্যই জরুরী ।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares