শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ০২:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

র‍্যাব ১৩ রংপুর কর্তৃক পাঁচজন উগ্রপন্থী দলের সক্রিয় সদস্য গ্রেফতার।

  • সময় সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
  • ৩৭৪ বার পড়া হয়েছে

রবিউল ইসলাম রংপুর প্রতিনিধি

গতকাল ভোর রাতে র‍্যাব ১৩ এর একটি বিশেষ অাভিযানিক দল গোয়েন্দা সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রংপুর মহানগরীর কোতোয়ালি থানাধীন আলমনগর এলাকায় অভিযান চালিয়ে উগ্রপন্থী সন্ত্রাসী দলের সক্রিয় পাঁচ সদস্য কে গ্রেফতার করে।

গাইবান্ধা জেলার সদর থানাধীন কূপতলা গ্রামের তৈয়ব আলীর ছেলে, আল শাহরিয়া হালিম (৩১) আরপিএমপি কোতোয়ালী থানাধীন, পশ্চিম বাবুখাঁ গ্রামের, মৃত নওশাদ আলীর ছেলে, মোঃ মনোয়ার হোসেন বিপ্লব(৩৬) গাইবান্ধা জেলার পলাশবাড়ী থানাধীন,গাড়ানাটা গ্রামের শাহ মোঃ ওবায়দুল হকের ছেলে শাহ মোঃ ফেরদৌস তাজিম (৩৩) মোঃ রেজাউল আলম(৪৫)পিতা মৃত মোবারক আলী, মোঃ আবুল কালাম আজাদ(৩৬) পিতা মোঃ মতিয়ার রহমান, পশ্চিম বাবু খাঁ, উভয় থানা কোতোয়ালী আরপিএমপি রংপুর কে, গ্রেপ্তার করে। এ সময় তাদের হেফাজত হতে বিপুল সংখ্যক উগ্রবাদী বই ও উগ্রবাদী লিফলেট একটি ল্যাপটপ দুইটি পেনড্রাইভ পাঁচটি মোবাইল ফোন এবং আটটি সিম কার্ড উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত উগ্রপন্থী সন্ত্রাসীরা জানায়, তারা আগামী ১০ নভেম্বর ২০১৯ মুসলিম সম্প্রদায়ের পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী কে সামনে রেখে, রাষ্ট্রীয় ও ধর্মীয় গুরুত্বপূর্ণ স্পর্শ কাতর ব্যক্তি বা ব্যক্তিবর্গ কে, হত্যা এবং প্রজাতন্ত্রের সম্পত্তির ক্ষয়ক্ষতি সাধন, বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা বা সার্বভৌমত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য এবং জনসাধারণের ভিতরে আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার এর মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি নাশকতা ঘটানোর পরিকল্পনা তৈরীর উদ্দেশ্যে একত্রিত হয়।

তাদের সংগঠনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে জানায়, তাদের বিধিবদ্ধ কোন সংগঠন নেই। তারা দেশের বর্তমান নির্বাচিত সরকার ও ভোটাধিকার ব্যবস্থা বিশ্বাস করে না এবং রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে নির্বাচিত গণতান্ত্রিক সরকারকে তারা শয়তানের দল বলে অভিহিত করে। তারা দেশের সংবিধান ও জাতীয় সংসদ কে স্বীকার করে না। তারা নারী নেতৃত্ব বিশ্বাস করে না।

তাদের মতাদর্শের সদস্যদের নিকট থেকে মাসিক ভিত্তিতে চাঁদা উত্তোলন করে দেশ ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ড পরিচালনা করে। ইতোমধ্যে তারা ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে তাদের আদর্শের অনুকূলে সদস্য সংগ্রহ ও চাঁদা আদায়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে। তারা তাদের অন্যান্য সদস্যদের মাধ্যমে সন্ত্রাসী কার্যক্রম পরিচালিত করার জন্য তাদের নিজেদের মধ্যে প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে তথ্য আদান প্রদান করে একে অপরকে সহায়তা ও প্ররোচিত করাসহ বিভিন্নভাবে উগ্রবাদী কার্যক্রম চালিয়ে আসছে।

ধৃত আসামিরা তাদের সংগঠনের উগ্রবাদী কার্যক্রমে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার জন্য লিফলেট বিতরণ করে। এছাড়াও বাংলাদেশের শান্তি শৃঙ্খলা বিনষ্ট করা সহ দেশের নিরাপত্তা, স্বাধীনতা,সার্বভৌমত্ব বিনষ্ট করাসহ সাম্প্রদায়িক সম্প্রীতির ধ্বংস করা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গদের হত্যা করে দেশকে অস্থিতিশীল করে তোলার ষড়যন্ত্রে লিপ্ত থাকার কথাও শিকার করে। গ্রেফতারকৃতদের মধ্যে আসামি আল শাহরিয়া হালিম এবং শাহ মোঃ ফেরদৌস তাজিম নিয়মিত চাঁদা উত্তোলন করে তাদের সংগঠনের জন্য সাম্প্রতিককালে প্রায় নয় লক্ষ টাকা অর্থ প্রদান করেছে মর্মে তথ্য পাওয়া গেছে।

উল্লেখিত আসামিরা মতিন মেহেদী @ মতিনুল ইসলাম @ মাহবুব মতিন@ মতিনুল হক মন্ডলে মতাদর্শের অনুসারী বলে জানা যায়। ধৃত আসামিদের বিরুদ্ধে ইতিপূর্বে রংপুর কোতোয়ালি থানা, কুড়িগ্রাম সদর ও টাঙ্গাইল সদরে একাধিক মামলা রয়েছে। এছাড়াও তাদের সংগঠনের সাথে জড়িত অন্যান্যদের ব্যাপারে গোপন অনুসন্ধান চলছে।

র‍্যাব ১৩ রংপুর এর মিডিয়া অফিসার, উপ অধিনায়ক, মেজর গালিব মোহাম্মদ নাতিকুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গ্রেফতারকৃত উগ্রপন্থী সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares