সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দৈনিক আলোকিত উখিয়ার অনলাইন পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার চারপাশে চলমান অনিয়ম দুর্নীতির খবর আমাদের জানান। দেশকে বাচাঁন দেশকে ভালবাসুন

দেশের উন্নয়নের আরেক নাম ”অগ্রযাত্রা”

  • সময় শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
  • ১০০ বার পড়া হয়েছে

আলোকিত রিপোর্টঃ
অগ্রযাত্রা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রীয় ও আর্ন্তজাতিক পদকপ্রাপ্ত একটি মহিলাপ্রধান সমাজ উন্নয়নমুলক সংস্থা। বিগত ১৯৯৮ ইং হতে চট্রগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটিসহ সারাদেশের বিভিন্ন জরুরী সময় সরকারের পাশাপাশি সংস্থাটি বিভিন্ন জেলায়, উপজেলায় জরুরী সহায়তা প্রদান করে আসছে । ইহা ছাড়া সংস্থাটি হতদরিদ্র ও বেকার যুব সমাজে আত্ম-সামাজিক ও উন্নয়নমূলক তথা আত্মকর্মসংস্থান সৃষ্টি, পোষাক শিল্পের শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি ও ক্ষমতায়ন, আয়বর্ধকমুলক জীবিকা, দারিদ্র বিমোচন কর্মসুচী, জনস্বাস্থ্য, গভীর-অগভীর নলকুপ স্থাপন, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, নারী-শিশু ও পারিবারিক নির্যাতন প্রতিরোধ ও ক্ষমতায়ন, অনানুষ্ঠানিক-উপানুষ্ঠানিক শিক্ষা, গ্রামীন অবকাঠামো (রাস্তা নির্মান, খাল খনন ইত্যাদি) উন্নয়ন (কাজের বিনিময়ে অর্থ ও প্রশিক্ষনের বিনিময়ে অর্থ প্রদান কর্মসুচি), হতদরিদ্র প্রতিবন্ধী, অতিবয়স্কদের শর্তবিহীন অর্থ প্রদান কর্মসুচি, জলবায়ু পরিবর্তন, আশ্রয়ন প্রকল্প, বিভিন্ন প্রাকৃতিক ও মানুষ সৃষ্ট বিপর্যয়ে জরুরী ভিত্তিতে ত্রান ও উদ্ধার তৎপরতা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ঝুঁকি হ্রাস, প্রাথমিক চিকিৎসা সেবা ও স্বল্পমূল্যে অ্যাম্বুলেন্স সেবাসহ বিভিন্ন বিষয়ে অত্যন্ত সুনামের সহিত বাস্তবায়ন করে আসছে। যার ফলশ্রুতিতে বিগত ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশব্যাপী শ্রেষ্ঠ যুব সংগঠক (সভাপতি – নীলিমা আক্তার চেীধুরীকে) হিসেবে পুরস্কৃত করেছেন ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিগত ২৫শে আগষ্ট ২০১৭ইং থেকে বলপূর্বক বাস্তচ্যুত মিয়ানমার রোহিঙ্গা জনগোষ্টিকে বাংলাদেশের কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় আশ্রয় দিয়ে সারা বিশ্বে যুগান্তরকারী দৃষ্টান্ত স্থাপন করেছেন । মহামান্য প্রধানমন্ত্রীর এই মহতি ও মানবিক উদ্যেগের অংশীদার হিসাবে বলপূর্বক বাস্তুহারা মিয়ানমার রোহিঙ্গা জনগোষ্টিকে মানবিক সহযোগিতার আওতায় এনে সরকারি ও বিভিন্ন বেসরকারি সংস্থার পাশাপাশি বেসরকারী সমাজ উন্নয়নমূলক সংস্থা ”অগ্রযাত্রা” বিভিন্ন দেশী ও আর্ন্তজাতিক সংস্থার সহায়তায় উখিয়া উপজেলার বিভিন্ন ক্যাম্পে উক্ত মানবিক বিপর্যয়ের শুরু থেকেই বিভিন্ন মানবিক কার্যক্রম অত্যন্ত সুনামের সহিত বাস্তবায়ন করে আসছে।

বলপূর্বক বাস্তুহারা মিয়ানমার জনগোষ্টিদের মানবিক সহযোগিতার আওতায় স্থানীয় বেকার যুব সমাজকে অগ্রাধিকার দিয়ে সংস্থার বিভিন্ন প্রকল্পের জন্যে স্বেচ্ছাসেবী, খন্ডকালীন ও সম্পূর্ণ অস্থায়ী ভিক্তিতে লোকবল নিয়োগ এবং কাজ বা প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরবর্তীতে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের কাজের দক্ষতা, আচার আচরণ ও যোগ্যতার ভিত্তিতে সংস্থার হিউম্যান রির্সোস এর নিয়মানুযায়ী অন্য কোন নতুন প্রকল্পের (প্রযোজ্য ক্ষেত্রে) জন্য কর্মী পূর্ণ নিয়োগ প্রদান করা হয়। তাই দেশের উন্নয়নের ব্যাপক ভুমিকার আরেক নাম অগ্রযাত্রা ।

Comments Below
  •  
  •  
  •  

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ
Shares